বাদ পরেই প্রত্যাবর্তন! দলে ফিরতে মরিয়া শচীনের ‘বরপুত্র’

ভারতীয় দলে একসময় সব থেকে ‘প্রতিভাবান’ তারকা হিসাবে ধরা হত তাঁকে। ওপেন করতে নেমে যেভাবে তিনি প্রতিপক্ষ বোলারদের সংহার করতেন, তাতে অনেকেই তাঁর মধ্যে ভারতীয়…

Prithvi Shaw Eyes India Comeback After Impressive Performance in Irani Cup

ভারতীয় দলে একসময় সব থেকে ‘প্রতিভাবান’ তারকা হিসাবে ধরা হত তাঁকে। ওপেন করতে নেমে যেভাবে তিনি প্রতিপক্ষ বোলারদের সংহার করতেন, তাতে অনেকেই তাঁর মধ্যে ভারতীয় কিংবদন্তি তারকা শচীন তেন্ডুলকরকে দেখতে পেতেন। তবে প্রতিভা থাকলেও দীর্ঘ ইনজুরি এবং ব্যক্তিগত ‘উশৃঙ্খল’ জীবনযাপনের মধ্যে পড়ে আর শচীন হওয়া হয়ে ওঠেনি মুম্বাই ব্যাটার পৃথ্বী শর কাছে। স্বভাবতই দল থেকেও বাতিলের খাতায় নাম তুলে ফেলেছেন তিনি।

তাই এই মুহূর্তে ঘরোয়া ক্রিকেটে ধারাবাহিক ভাবে পারফর্ম করে চলেছেন অভিষেক টেস্টে সেঞ্চুরি করা এই ক্রিকেটার। লক্ষ্য একটাই জাতীয় দলে প্রত্যাবর্তন। তাই আজ ইরানি কাপে (Irani Cup 2024) দ্বিতীয় ইনিংস খেলতে নেমে ব্যাট হাতে যেন জ্বলে উঠলেন পৃথ্বী। রাহানে-সরফরাজ-অভিমুন্যর পর এদিন অর্ধশতরান করে নির্বাচকদের আরও একবার চ্যালেঞ্জ জানালেন মুম্বাইয়ের দেন হাতি ব্যাটার। চতুর্থ দিনে লাঞ্চের আগে এখনও পর্যন্ত ৭০ রানে অপরাজিত রয়েছেন পৃথ্বী। পৃথ্বীর সাথে ক্রিজে রয়েছেন গতকালের ‘তারকা’ সরফরাজ খান(২*)।

   

চোটের জন্য প্রায় ৬ মাস ক্রিকেট থেকে দূরে ছিলেন পৃথ্বী শ। এমনকি এ সময়কালে সৈয়দ মুশতাক আলী ট্রফি ও বিজয় হাজারে ট্রফিও খেলা হয়নি তাঁর। তারপর এমরশুমে আইপিএলের মঞ্চে তাঁকে দেখা গেলেও সেভাবে আশানুরূপ কিছু পারফরম্যান্স করতে পারেননি মুম্বাই ওপেনার। এছাড়াও সদ্য সমাপ্ত দলীপের আসরেও রান করতে ব্যর্থ হয়েছিলেন এই ক্রিকেটার। সবমিলিয়ে ইরানি কাপই ছিল জাতীয় দলে ফেরার ক্ষেত্রে তাঁর প্রত্যাবর্তনের মঞ্চ। মুম্বাই বনাম রেস্ট অফ ইন্ডিয়ার এই ম্যাচের প্রথম ইনিংসে ব্যাট হাতে মাত্র ৪ রান করেই ফিরতে হয়েছিল তাঁকে। তাই এদিন দ্বিতীয় ইনিংসে আর কোনও ঝুঁকি নেননি এই ডান হাতি ব্যাটার। ওপেন করতে নেমে শুরু থেকেই একপ্রকার চালিয়ে খেলতে শুরু করেন তিনি। মাত্র ৪৫ বল খেলে নিজের অর্ধশতরান পূরণ করেন পৃথ্বী। তবে মুম্বাইয়ের হয়ে দ্বিতীয় ইনিংসে পৃথ্বী রান পেলেও ব্যর্থ হয়েছেন শ্রেয়স আইয়ার (৮), হার্দিক তাম্রে (৭)। গতকাল ব্যাট হাতে ৯১ রান করা মুম্বাই অধিনায়ক অজিঙ্ক রাহানেও এদিন ব্যর্থ (৯)। এছাড়াও প্ৰথম ইনিংসের মত এই ইনিংসেও ব্যর্থ হয়েছেন আয়ুষ মাত্রে (১৪)।

বাদ পরেই ইরানিতে দ্বিশতরান সফররাজের, ছাপিয়ে গেলেন রাহানেকেও

বিগত মঙ্গলবার (১লা অক্টোবর) থেকে শুরু হওয়া এই ইরানি কাপে বর্তমানে চালকের আসনে রয়েছে রাহানের নেতৃত্বে থাকা মুম্বাই দল। গতকাল সরফরাজ খানের ২২৫ এবং রাহানের ৯১ রানের সৌজন্যেই স্কোরবোর্ডে ৫৩৭ রান খাড়া করে মুম্বাই ক্রিকেট দল। জবাবে বাংলার ব্যাটার অভিমুন্য ঈশ্বরণের ১৯১ রানের দৌলতে ৪১৬ রান করে রেস্ট অফ ইন্ডিয়া। মুম্বাইয়ের হয়ে দ্বিতীয় ইনিংস খেলতে নেমে এদিন পৃথ্বী ছাড়া আর কেও সেভাবে খেলতে পারেননি। পৃথ্বীর এই রানের সৌজন্যেই ৬ উইকেট হারিয়ে ১৩৭ রানে ব্যাট করছে মুম্বাই দল।

প্রসঙ্গত উল্লেখ্য যে ইরানি কাপ খেলার আগে কাউন্টি ক্রিকেটে শতরান করেছিলেন পৃথ্বী। এছাড়াও গত মরশুমে রঞ্জি ট্রফিতে ছত্রিশগড়ের বিপক্ষে খেলেন ১৫৯ রানের ইনিংস। তবে ঘরোয়া ক্রিকেটে পারফর্ম করলেও জাতীয় দলে আর ফেরার আশাই করেন না এ ওপেনার। তবুও কোথাও যেন একটা ক্ষীণ আশা এখনও রাখেন একদা এম আর এফের ব্র্যান্ড আম্বাসডর। ইরানি কাপে (Irani Cup 2024) তাঁর এই পারফরমান্স আসন্ন বর্ডার- গাভাসকার ট্রফির আগে তাঁকে দলে ফেরাতে পারে কিনা সে প্রশ্নের উত্তর আপাতত সময়ের গর্ভে।