শুধু মহুয়া নন, হারতে পারেন তৃণমূলের একাধিক হেভিওয়েট প্রার্থী! বলছে সমীক্ষা

মহুয়া মৈত্র, শত্রুঘ্ন সিনহা, রচনা বন্দ্যোপাধ্যায়, (Exit Poll 2024) কীর্তি আজাদ, পার্থ ভৌমিক, জুন মালিয়া এবং আরও অনেকে। তালিকাটা খুব একটা ছোট নয়। এবারের লোকসভা…

nabanna-central-government-reported-to-have-ceased-funding-for-state-in-an-education-department-initiative

মহুয়া মৈত্র, শত্রুঘ্ন সিনহা, রচনা বন্দ্যোপাধ্যায়, (Exit Poll 2024) কীর্তি আজাদ, পার্থ ভৌমিক, জুন মালিয়া এবং আরও অনেকে। তালিকাটা খুব একটা ছোট নয়। এবারের লোকসভা নির্বাচনে হেরে যেতে পারেন তৃণমূলের এই সমস্ত হেভিওয়েট প্রার্থীরা। রিপাবলিক টিভি পিমারকিউ (P-MARQ) সংস্থার সাহায্যে বুথ ফেরত সমীক্ষায় (Exit Poll 2024) প্রকাশ করেছে।

বাংলার ৪২টি আসনের কোনটিতে কোন দল জিততে পারে, তাও জানিয়েছে তারা। সেই সমীক্ষা থেকেই উপরের নামগুলি উঠে এসেছে। অন্য সমীক্ষক সংস্থাগুলিও প্রায় একই ধরনের তালিকা দিয়েছে। দু’একটি নামের এদিক-ওদিক হয়েছে শুধুমাত্র। সবার আগেই বলতে হয় নদিয়ার কৃষ্ণনগর কেন্দ্রের কথা। এই কেন্দ্রে তৃণমূল ‘বহিষ্কৃত’ সাংসদ মহুয়া মৈত্রকেই টিকিট দিয়েছে।

   

মহারাজা কৃষ্ণচন্দ্রের ‘রাজ্যে’ বিজেপির বাজি রাজ পরিবারের সদস্য অমৃতা রায়। রিপাবলিক টিভি পিমারকিউ (P-MARQ)-এর সমীক্ষা অনুযায়ী এই কেন্দ্রে জিততে পারবেন না মহুয়া মৈত্র। অল্প ব্যবধানে হলেও জয় হাসিল করবেন বিজেপি প্রার্থী। হুগলি কেন্দ্রেও তৃণমূলের রচনাকে ‘দিদি নম্বর টু’ করে দেবেন বিজেপি প্রার্থী লকেট চট্টোপাধ্যায়, তেমনটাই বলছে সমীক্ষা।

বাংলার একাধিক হেভিওয়েট বিজেপি প্রার্থীর পরাজয়ের সম্ভাবনা, বলছে সমীক্ষা

শনিবার দেশে লোকসভা নির্বাচন শেষ হয়েছে। সপ্তম দফার ভোট শেষ হতেই বুথ ফেরত সমীক্ষার ফলাফল প্রকাশ করেছে বিভিন্ন নামজাদা সমীক্ষক সংস্থা। অধিকাংশ সংস্থা বাংলায় বিজেপিকে এগিয়ে রাখলেও আসনভিত্তিক ফলাফলে বড় চমক দেখা যেতে পারে। হারতে পারেন বিজেপি এবং তৃণমূলের বেশ কিছু হেভিওয়েট প্রার্থী।

পিমারকিউ এর সমীক্ষা অনুযায়ী, হেরে যেতে পারেন তৃণমূলের শত্রুঘ্ন সিনহা, কীর্তি আজাদ, পার্থ ভৌমিক, জুন মালিয়া, মুকুটমণি অধিকারী, বিপ্লব মিত্র, দেবাংশু ভট্টাচার্য, কৃষ্ণ কল্যাণী, বিশ্বজিৎ দাস সহ একঝাঁক নজরকাড়া প্রার্থী। এনাদের মধ্যে তিন বিজেপি বিধায়ক কৃষ্ণ কল্যাণী, বিশ্বজিৎ দাস, মুকুটমণি অধিকারী পদত্যাগ করে তৃণমূলের টিকিটে ভোটে লড়েছিলেন।

‘অনেক বেশি…’, বুথ ফেরত সমীক্ষা নিয়ে বিরাট মন্তব্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের

এদিকে বুথ ফেরত সমীক্ষাকে ভুয়ো বলে কটাক্ষ করেছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেছেন, দুই মাস আগেই এই এক্সিট পোলগুলি তৈরি হয়ে গিয়েছিল। এগুলো সব বিজেপির তৈরি। যা সিট দেখিয়েছে মিডিয়া, তার ডবল সিট যদি জিততে না পারি, তখন দেখবেন। একই সঙ্গে কর্মীদের শক্ত থাকার বার্তাও দিয়েছেন তৃণমূল সুপ্রিমো।

আঞ্চলিক দলগুলি আরও ভালো ফল করবে বলে সাফ জানিয়ে দিয়েছেন মমতা। তাঁর কথায়, যেখানে যেখানে আঞ্চলিক দল রয়েছে, তারা ভাল ফল করবে। অখিলেশরা ভাল করবে, তেজস্বীরা ভাল করবে, স্ট্যালিনরা ভাল করবে। উদ্ধবরা ভাল করবে। তবে বাকি রাজ্যগুলির ফল নিয়ে কিছু বলতে চাননি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

১০ বছরে ৬ বার ভোটে হার! রাজনীতির ময়দানে চূড়ান্ত ব্যর্থ বাইচুং ভুটিয়া