HomeLifestyleNimbu Paani: অস্বস্তিকর গরমে-তীব্র দাবদাহে নুন-লেবু-চিনির জলই সহায়

Nimbu Paani: অস্বস্তিকর গরমে-তীব্র দাবদাহে নুন-লেবু-চিনির জলই সহায়

- Advertisement -

নুন-লেবু-চিনির জলকে (Lemon Water) অনেক নামে ডাকা হয়। কেউ বলে নিম্বু পানি তো কেউ চেনে নিম্বু সোডা নামে। যে নামিই ডাকা হোক না কেন, গরমে এই শরবতের জুরি মেলা ভার। দেশের যে প্রান্তেই থাকুন না কেন, সকলের প্রিয় নুন-লেবু-চিনির শরবত। (Nimbu Paani)

এছাড়াও, চা-কফির বদলে অনেকেই সকালটা প্রতিদিন শুরু করেন লেবু জল খেয়ে। সুস্বাদু এবং রিফ্রেশিং হলেও লেবুর বা লেবু-জলের প্রচুর উপকারিতা। উপকারিতাগুলো কী কী?

Advertisements

১। লেমন বা পাতি লেবু ভিটামেন-সি তে সমৃদ্ধ। ভিটামেন-সি স্ট্রোক এবং কার্ডিওভাসকুলার রোগ প্রতিরোধ করতে সাহায্য করে। এছাড়াও ভিটামেন-সি ব্লাড প্রেসার কন্ট্রোল করতে সাহায্য করে।

২। ওজন কমাতে চাইছেন? তাহলে আপনার প্রয়োজন ভিটামিন সি যা লেবুতে পাবেন আপনি। পেক্টিন এক ধরণের ফাইবার যা লেবুতে থাকে এবং এর ফলে খিদে ভাব কমায়।

৩। লেবুর জল আমাদের শরীরকে হাইড্রেট করতে সাহায্য করে। শরীরের সোডিয়াম লেভেলের পরিমাণ বাড়াতে সাহায্য করে লেবুর জল। বাজারী ঠাণ্ডা পানীয় খাওয়ার চেয়ে লেবুর জল পান করা দশ গুণ বেশি উপকারী।

৪। হাল্কা গরমজলে পাতি লেবুর রস খেতে পারলে সাহায্য করবে হজমের। এটা প্রতিদিন নিয়ম করে পান করা যেতে পারে। কোষ্ঠকাঠিন্যও দূর হবে এবং পেট পরিস্কার হবে।

৫। আপনি কি জানেন যে লেবুতে থাকা প্রচুর পরিমাণে ভিটামিন সি তে থাকে অ্যান্টি-এজিং প্রপার্টিজ। এরফলে মুখে দাগ বা রিঙ্কল ও দূর করে।

গরমের দাবদাহ বৃদ্ধি পেতেই, ঠান্ডা ঠান্ডা খাওয়ার দিকে মন ঝুঁকে পরেছে সকলের। প্রচন্ড গরমের দুপুরে রাস্তায় যদি কোথাও লেবু জল (Lemon Water) দেখা যায়, তার দিকেই ভিড় বাড়ছে। তবে এছাড়া শরীরকে হাইড্রেট রাখতে অনেকেই হয়তো ভুলে যাচ্ছে, রাস্তায় যেখানে সেখানে জল কিংবা লেবু জল, পানীয় শরবত এগুলি খাওয়া কখনোই উচিত নয়।

Advertisements

সর্বশেষ সংবাদ শিরোনাম

এই সংক্রান্ত আরও সংবাদ