AFC Cup : গোকুলামের বিরুদ্ধে বাগানের ম্যাচ আদপে বাংলার সম্মানের লড়াই

গোকুলাম কেরালার বিরুদ্ধে এটিকে মোহন বাগানের (ATK Mohun Bagan vs Gokulam Kerala FC) ম্যাচ (AFC Cup) অনেকাংশে গুরুত্বপূর্ণ। শুধুমাত্র এএফসি কাপের নিরিখে নয়, ভারতীয় ফুটবলের…

গোকুলাম কেরালার বিরুদ্ধে এটিকে মোহন বাগানের (ATK Mohun Bagan vs Gokulam Kerala FC) ম্যাচ (AFC Cup) অনেকাংশে গুরুত্বপূর্ণ। শুধুমাত্র এএফসি কাপের নিরিখে নয়, ভারতীয় ফুটবলের নিরিখেও। বুধবার বিকেলে মুখোমুখি হবে দুই দল।

পরপর দুই মরশুমে আই লিগ সেরা হয়েছে গোকুলাম কেরালা ফুটবল ক্লাবের। বিগত কয়েক বছরের টুর্নামেন্টের টিম লিস্ট দেখলে একটা বিষয় পরিষ্কার। আই লিগে মোহনবাগান, ইস্টবেঙ্গলের অনুপস্থিতি ও গোকুলামের উত্থান প্রায় সমান্তরাল। মাঝে ফুটবল প্রেমীদের মধ্যে প্রশ্ন উঠেছিল, কলকাতার দুই বড় ক্লাব না থাকার ফলেই কি কেরালার এই দলটির এতো দাপট?

আরও পড়ুন: AFC Cup : প্রথম ম্যাচে বাগানের বিরুদ্ধে ভয়ঙ্কর হয়ে উঠতে পারেন এই তারকারা

এই প্রশ্নের উত্তর দেওয়া সহজ নয়। কারণ, সম্প্রতি বাংলা ফুটবল বারবার হার মেনেছে কেরালার ফুটবলের কাছে। সন্তোষ ট্রফি ফাইনাল, আই লিগে মহামেডান স্পোর্টিং ক্লাবের বিরুদ্ধে ম্যাচ কিংবা ইন্ডিয়ান সুপার লিগে কেরালা ব্লাস্টার্সের মনে রাখার মতো পারফরম্যান্স। বিগত একটি মরশুমে ভারতীয় ফুটবলে বারংবার আলোচনায় উঠে এসেছে দক্ষিণী ফুটবল।

রাজ্য দল এবং মহামেডান কেরালার বিরুদ্ধে জিততে পারেনি। এবার এটিকে মোহন বাগানের পালা। সবুজ মেরুন ব্রিগেডের দিকে তাকিয়ে থাকবেন বঙ্গ ফুটবল সমর্থকরা। আগামীকালের ম্যাচ যেমন এএফসি কাপের দিক থেকে গুরুত্বপূর্ণ, তেমনই বাংলা এবং কেরল ফুটবলের মধ্যেকার প্রতিদ্বন্দ্বিতার দিক থেকেও উল্লেখযোগ্য। সর্বপরি ম্যাচের টুকরো কিছু মুহূর্ত, ভারতীয় ফুটবলারদের পায়ের জাদুতে মজতে চাইবেন আপামর ফুটবল জনতা। অঞ্চল, রাজ্য সর্বপরি ভারতীয় ফুটবলের দিশা দেখানোর অন্যতম কাণ্ডারী এই দুই রাজ্য।