ফিফা বিশ্বকাপে আর্জেন্টিনা-ব্রাজিল মুখোমুখি, কে বিশ্বসেরা?

মহারণ। মুখোমুখি আর্জেন্টিনা-ব্রাজিল। রবি রাতে কার দখলে বিশ্ব? জুয়ো বাজারে চড়ছে দর। দুপক্ষের ভক্তদের মধ্যে চরম উত্তেজনা। ফুটবলের বিশ্বযুদ্ধে যা এখনো ঘটেনি। সেটাই হবে FIFA…

Brazil vs Argentina

মহারণ। মুখোমুখি আর্জেন্টিনা-ব্রাজিল। রবি রাতে কার দখলে বিশ্ব? জুয়ো বাজারে চড়ছে দর। দুপক্ষের ভক্তদের মধ্যে চরম উত্তেজনা। ফুটবলের বিশ্বযুদ্ধে যা এখনো ঘটেনি। সেটাই হবে FIFA ফুটসাল বিশ্বকাপে।

২০২৪ ফুটসাল বিশ্বকাপের (FIFA Futsal World Cup)
ফাইনালের দ্বৈরথে মুখোমুখি হবে ব্রাজিল-আর্জেন্টিনা। এই টুর্নামেন্টেরও আয়োজক বিশ্ব ফুটবল নিয়ামক সংস্থা ফিফা। আগামী ৬ অক্টোবর ফিফা ফুটসালের ফাইনাল অনুষ্ঠিত হবে উজবেকিস্তানের রাজধানী তাসখন্দে।

   

ফিফা আয়োজিত কোনো বিশ্বকাপের ফাইনালে এর আগে কখনো মুখোমুখি হয়নি চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল ও আর্জেন্টিনা। ফুটবলের অধরা স্বপ্ন ফুটসালে হচ্ছে।

ফুটসাল কী?
FIFA জানাচ্ছে, এটি দেখতে ফুটবলের মতো। খেলার নাম ফুটসাল। মাঠের দৈর্ঘ্য, বলের আকৃতিতে কিছুটা পার্থক্য আছে। দিন দিন জনপ্রিয় হচ্ছে এই খেলা। বিশেষ করে লাতিন অঞ্চলে নিয়মিত হচ্ছে ফুটসাল খেলা। ফুটসালের কোপা আমেরিকা টুর্নামেন্ট প্রবল জনপ্রিয়।

ফিফা ফুটসাল বিশ্বকাপে এখন পর্যন্ত একবার চ্যাম্পিয়ন (২০১৬) আর্জেন্টিনা। আর ২০২১ সালে সর্বশেষ আসরে তারা ছিল রানার্স। ব্রাজিলের সপ্তম ফাইনাল। আগের ছয় ফাইনালের পাঁচটিতেই চ্যাম্পিয়ন হয়েছে ব্রাজিল। এবার জিততে পারলে তাদের ‌‌‘হেক্সা মিশন’ পূর্ণ হবে।