ক্রিকেটজগতে ফের চমক! এই দশজন নতুন খেলোয়াড়কে দলে নিচ্ছে বোর্ড

বেশ কিছুদিন আগেই টেস্ট চ্যাম্পিয়নশিপের দল ঘোষণা করেছে বিশ্ব ক্রিকেট নিয়ামক সংস্থা আইসিসি। এরপর থেকেই আসন্ন সিরিজ জিতে ক্রমতালিকায় এগিয়ে থাকার জন্য নিজদের দল গুছিয়ে…

Probable India T20 Team

বেশ কিছুদিন আগেই টেস্ট চ্যাম্পিয়নশিপের দল ঘোষণা করেছে বিশ্ব ক্রিকেট নিয়ামক সংস্থা আইসিসি। এরপর থেকেই আসন্ন সিরিজ জিতে ক্রমতালিকায় এগিয়ে থাকার জন্য নিজদের দল গুছিয়ে নিচ্ছে প্রত্যেকটি দেশ। এই মুহুর্তে আইসিসি টেস্ট র‍্যাংকিংয়ে দুই নম্বরে থাকা ভারতও এই পরিকল্পনায় নিজদেরকে ব্যাতিক্রমের তালিকায় রাখেনি। সাধারণত ভারতের টেস্ট, ওডিআই এবং টি টোয়েন্টি দলে বিগত পাঁচ বছরে খুব একটা পরিবর্তন দেখা না গেলেও, এবার এক সপ্তাহের মধ্যে ভারতীয় দলের (India T20 Team) প্রায় পুরো চিত্রই পাল্টে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

চলতি ভারত- বাংলাদেশ টেস্ট সিরিজের পর আসন্ন আগামী সপ্তাহের টিম ইন্ডিয়াতে প্রায় ১০টি বদল আনতে চলেছে ভারতীয় বোর্ড। গতকাল ভারতীয় বোর্ডের বিশেষ টিম মিটিংয়ে একটি সিদ্ধান্ত মারফৎ জানানো হয়েছে যে বর্তমান টেস্ট দলে অন্তর্ভুক্ত করা মাত্র চার-পাঁচজন খেলোয়াড় আসন্ন টি-টোয়েন্টি দলে নির্বাচিত হতে পারেন।

   

বর্তমানে ভারত ও বাংলাদেশের মধ্যে একটি টেস্ট সিরিজ খেলা হচ্ছে। ২৭ সেপ্টেম্বর কানপুরে শুরু হবে সিরিজের দ্বিতীয় টেস্ট। এরপর ৬ অক্টোবর থেকে দুই দেশের মধ্যে টি-টোয়েন্টি সিরিজ শুরু হবে। টি-টোয়েন্টি সিরিজের জন্য এখনো দল ঘোষণা করা হয়নি। কানপুর টেস্টের সময় দল ঘোষণা করতে পারে বিসিসিআই।

বাংলাদেশের পর নিউজিল্যান্ডের বিপক্ষে ৩ ম্যাচের টেস্ট সিরিজ খেলতে হবে ভারতকে। আর তারপরই রয়েছে বহু প্রতীক্ষিত বর্ডার- গাভাসকর ট্রফি। এমন পরিস্থিতিতে টি-টোয়েন্টি সিরিজে টেস্ট ম্যাচ খেলা খেলোয়াড়দের বিশ্রাম দিতে পারে ভারতীয় ক্রিকেট বোর্ড।

বিশ্রাম পাবেন পন্থ-রাহুল-বুমরাহরা
বর্তমান ভারত – বাংলাদেশ টেস্ট সিরিজে ১৫ জন ক্রিকেটার ভারতীয় দলের সাথে যুক্ত রয়েছেন। যার মধ্যে বিরাট কোহলি, রবীন্দ্র জাদেজা , রোহিত শর্মার মত তারকারা টি টোয়েন্টি ফর্ম্যাট থেকে অবসর নিয়ে নিয়েছেন।

তাই বাকি ১২ জনের মধ্যে ৭-৮ জনকে বিশ্রাম দেওয়ার কথা ভাবছে বিসিসিআই। ঋষভ, কেএল রাহুল, রবিচন্দ্রন অশ্বিন এবং জাসপ্রিত বুমরাহ বিশ্রাম পাবেন নিশ্চিত। মহম্মদ সিরাজকেও টি টোয়েন্টি সিরিজে বিশ্রাম দেওয়ার কথা ভাবছে রজার বিনীর বোর্ড।

পন্থ – রাহুলকে বিশ্রাম দিলেও গিল ও জয়সওয়ালকে বেছে নেওয়ার আগে আসন্ন ইরানি কাপের দিকে চোখ রয়েছে ভারতীয় বোর্ডের। আসন্ন ইরানি কাপে নিজ রাজ্যের হয়ে খেলতে পারেন ভারতের এই দুই তরুণ তারকা ব্যাটার। আগামী ১ থেকে ৫ অক্টোবর ইরানি কাপ খেলা হবে। তাই হয়তো আগামী ৬ অক্টোবর থেকে শুরু হতে চলা ভারত বাংলাদেশ সিরিজের প্রথম দুটি ম্যাচে তাদের নাও দেখা যেতে পারে।

বাংলাদেশের বিপক্ষে সিরিজের জন্য সূর্যকুমার যাদব এবং হার্দিক পান্ডিয়ার টি-টোয়েন্টি দলে ফেরা নিশ্চিত। এছাড়াও রিংকু সিং, রিয়ান পরাগ, সঞ্জু স্যামসন, শিবম দুবে, ওয়াশিংটন সুন্দর, আরশদীপ সিং, রবি বিষ্ণোই এবং খলিল আহমেদেরও দলে ফেরা নিশ্চিত বলেই মনে করছে ভারতীয় ক্রিকেটমহল।