কলকাতায় তৈরি হবে সেমি-কন্ডাক্টর প্ল্যান্ট, বাইডেনের সঙ্গে আলোচনায় মোদী

৩-দিনের আমেরিকা সফরে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মার্কিন সফরে গিয়ে প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে ভারতে সেমি-কন্ডাক্টর প্ল্যান্ট নিয়ে আলোচনা করেছেন ভারতের প্রধানমন্ত্রী। কলকাতায় তৈরি হতে…

PM Modi-US President Jo Biden bilateral meeting

৩-দিনের আমেরিকা সফরে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মার্কিন সফরে গিয়ে প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে ভারতে সেমি-কন্ডাক্টর প্ল্যান্ট নিয়ে আলোচনা করেছেন ভারতের প্রধানমন্ত্রী। কলকাতায় তৈরি হতে পারে এই সেমি-কন্ডাক্টর প্ল্যান্ট। এই প্ল্যান্ট তৈরি হলে প্রচুর কর্মসংস্থান হবে রাজ্যে এবং যুবক-যুবতীরা চাকরির সুযোগ পাবেন সেমি-কন্ডাক্টর শিল্পের হাত ধরে।

বর্তমানে, ৩ দিনের মার্কিন সফরে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানে কোয়াড (QUAD) সম্মেলনে যোগ দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী। এছাড়াও রাষ্ট্রপুঞ্জের বিশেষ সভাতেও যোগ দেওয়ার কথা রয়েছে তাঁর। আজ সফরের প্রথম দিন। কোয়াড সম্মেলনের মাঝে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক সারেন প্রাধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই বৈঠকে ২ টো গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা হয়। প্রথম বিষয়, MQ-9B predator drone চুক্তি নিয়ে আলোচনা হয়। দ্বিতীয় বিষয়, কলকাতায় সেমি-কন্ডাক্টর প্ল্যান্ট তৈরি নিয়েও আলোচনা হয়।

   

মোদী-বাইডেনের মধ্যে প্রতিরক্ষা চুক্তি নিয়ে কথা হয়। ভারত আমেরিকা থেকে ৩১ টি জেনারেল অ্যাটোমিক্স MQ-9B ড্রোন কিনবে। এগুলি ভারতীয় সেনা ব্যবহার করবে। এছাড়া সুপার হারকিউলিস এয়ারক্রাফ্ট কেনা নিয়েও আলোচনা হয়েছে।

প্রধানমন্ত্রী মোদী ও মার্কিন প্রেসিডেন্টের মধ্যে কলকাতায় সেমি-কন্ডাক্টর ফ্যাব্রিকেশন প্ল্যান্ট তৈরি নিয়ে আলোচনা হয়েছে। জানা গিয়েছে, ভারতের সেমিকন্ডাক্টর মিশনের অধীনে ভারত সেমি, 3rdiTech ও ইউএস স্পেস ফোর্সের অংশীদারিত্বে সেমিকন্ডাক্টর প্ল্যান্ট তৈরি করা হবে।

হোয়াইট হাউস একটি বিবৃতি দিয়ে জানিয়েছে যে দুই নেতাই, “জাতীয় নিরাপত্তা, পরবর্তী প্রজন্মের টেলিযোগাযোগ এবং সবুজ শক্তি প্রয়োগের জন্য উন্নত সেন্সিং, যোগাযোগ এবং পাওয়ার ইলেকট্রনিক্সের উপর দৃষ্টি নিবদ্ধ করে একটি নতুন সেমিকন্ডাক্টর ফ্যাব্রিকেশন প্ল্যান্ট স্থাপনের জন্য একটি ওয়াটারশেড ব্যবস্থাকে স্বাগত জানিয়েছেন।”