সৌন্দর্য এবং স্বাস্থ্য বজায় রাখতে খেতে পারেন এই ৬ ধরনের বীজ

সুস্থ থাকার জন্য সুষম ও পুষ্টিকর খাবার গ্রহণ করা খুবই জরুরি। তাই সব সময় স্বাস্থ্যকর এবং ঘরে তৈরি, কম মশলাদার খাবার খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।…

health-seeds

সুস্থ থাকার জন্য সুষম ও পুষ্টিকর খাবার গ্রহণ করা খুবই জরুরি। তাই সব সময় স্বাস্থ্যকর এবং ঘরে তৈরি, কম মশলাদার খাবার খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। বাদাম এবং বীজজাতীয় এই খাবার উপকারী হতে পারে। এতে অনেক ধরনের পুষ্টি উপাদান পাওয়া যায়, যা আমাদের সুস্থ রাখতে সাহায্য করতে পারে। এই বীজগুলো কাঁচা বা ভিজিয়ে খেতে পারেন। কেউ আবার স্যুপ বানিয়ে খেতে পারেন। বিজগুলির (Health Seeds) মধ্যে উল্লেখযোগ্যহল-

সূর্যমুখী বীজ
সূর্যমুখীর বীজ, এই বীজে ভিটামিন ই এবং সেলেনিয়াম সমৃদ্ধ। এগুলি অ্যান্টিঅক্সিডেন্ট হিসাবে কাজ করে যা কোষগুলিকে রক্ষা করার পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতা এবং ত্বককে সুস্থ রাখতে সাহায্য পারে।

   

সুস্থ শরীর থেকে উজ্জ্বল ত্বক? জেনে নিন প্রতিদিন কতগুলো কারি পাতা খাবেন

চিয়া এবং শণের বীজ
অনেকেই ওজন কমানোর জন্য তাদের ডায়েটে চিয়া বীজ রাখেন। এগুলি শণের বীজ নামেও পরিচিত। চিয়া এবং শণের বীজ উভয়ই ওমেগা -3 ফ্যাটি অ্যাসিডের একটি ভাল উৎস, যা হার্টকে সুস্থ রাখার জন্য অপরিহার্য বলে মনে করা হয়। এটি মস্তিষ্কের জন্য উপকারী।

কুমড়োর বীজ
কুমড়ার বীজে জিঙ্ক এবং ম্যাঙ্গানিজে সমৃদ্ধ যা ইমিউন ফাংশন, ত্বক, হাড় এবং বিপাক সুস্থ রাখার জন্য অপরিহার্য।

কালো শিমের বীজ
কালো শিমের বীজ আয়রন শোষণের জন্য উপকারী। এছাড়াও, এটি লোহিত রক্তকণিকা, হাড় এবং রক্তনালী ভালো রাখে। এছাড়া এতে অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে, যা স্বাস্থ্যের জন্য উপযুক্ত।

শণ বীজ
শণের বীজে প্রচুর পরিমাণে ম্যাঙ্গানিজ, লিনোলিক অ্যাসিড এবং ম্যাগনেসিয়াম রয়েছে, যা হাড় সুস্থ রাখতে এবং ত্বকের উজ্জ্বল রাখতে সাহায্য করে।

এই বীজ নিয়মিত খেলে শরীরে পুষ্টি পাওয়া যায়। এগুলো শরীরকে সুস্থ রাখতে এবং শক্তির মাত্রা বাড়াতে সহায়ক। বিশেষ করে আপনার যদি বিপি, সুগার বা যেকোনো ধরনের সমস্যা থাকে তাহলে এই বীজ খেতে পারেন।