19 C
Kolkata
Sunday, February 5, 2023

ট্যাক্স ফাঁকি: ‘প্যান্ডোরা বক্স’ কাণ্ডে নাম জড়াল সচিন তেন্ডুলকরের

- Advertisement -

স্পোর্টস ডেস্ক: ট্যাক্স ফাঁকি অর্থাৎ ‘প্যান্ডোরা বক্স’ জালিয়াতি কান্ডে ভারত সহ ৯১ টি দেশের বর্তমান এবং প্রাক্তন বিশ্ব নেতা, রাজনীতিবিদ থেকে শুরু করে সরকারি আধিকারিকদের নাম এই আর্থিক কেলেঙ্কারিতে উঠে এসেছে। সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক হল এই আন্তজার্তিক ট্যাক্স ফাঁকি কান্ডে ক্রিকেটের ভগবান সচীন তেণ্ডুলকরের (Sachin Tendulkar) নাম তালিকায় থাকা। 

- Advertisement -

আন্তজার্তিক এই ট্যাক্স জালিয়াতি চক্রকে প্রকাশ্যে এনেছেন কিছু সাংবাদিক, প্যান্ডোরা বক্সের মাধ্যমে। এই জালিয়াতি কান্ডে বেশ কিছু তথ্য উঠে এসেছে। প্যান্ডোরা বক্সের তালিকার তথ্য থেকে নাম উঠে এসেছে কিংবদন্তী ক্রিকেটার সচীন তেন্ডুলকরের। স্বভাবতই মাস্টার ব্লাস্টারের নাম এই জালিয়াতি তালিকায় উঠে আসতেই সামাজিক মাধ্যমে শোরগোল পড়ে গিয়েছে। এই নিয়ে ভারতীয় সংবাদমাধ্যমেও জোর চর্চ্চা শুরু হয়েছে।

- Advertisement -

এদিকে প্যান্ডোরা বক্স ট্যাক্স ফাঁকি কান্ডে সচীন তেন্ডুলকর যথেষ্ট অস্বস্তির মধ্যে পড়েছেন। লিটল মাস্টারের আইনজীবী এই প্রসঙ্গে বলেন, “ক্রিকেট খেলোয়াড়ের বিনিয়োগ বৈধ এবং কর কর্তৃপক্ষের কাছে ঘোষণা করা হয়েছে।” তবে ট্যাক্স ফাঁকি কান্ডের তথ্য থেকে উঠে এসেছে যে, সচীন তেন্ডুলকর তাঁর স্ত্রী অঞ্জলি তেন্ডুলকর এবং শ্বশুর আনন্দ মেহতার সঙ্গে সচীনকে বিভিআই-ভিত্তিক কোম্পানি বিও এবং পরিচালক হিসাবে নাম দেওয়া হয়েছে সাস ইন্টারন্যাশনাল লিমিটেড।

প্রসঙ্গত, সচীন তেন্ডুলকর ফাউন্ডেশনের সিইও মৃন্ময় মুখোপাধ্যায় বলেছেন, “লিবারেলাইজড রেমিট্যান্স স্কিম (এলআরএস) স্কীমের অধীনে কর প্রদান করা হয়েছে তহবিলে তেন্ডুলকরের নির্দেশ মতো বিনিয়োগ করা হয়েছে এবং তার করের যথাযথ হিসাব ও ঘোষণা করা হয়েছে।”

নিজের ভাবমূর্তি নিয়ে সকল সময়েই সচীন তেন্ডুলকর সতর্ক। তাই আজ পর্যন্ত আন্তজার্তিক মদ প্রস্তুতকারী সংস্থা মাস্টার ব্লাস্টারের কাছে ব্র‍্যান্ড অয়্যাম্বাসেডার হওয়ার প্রস্তাব আনলেও সচীন তা ফিরিয়ে দিয়েছে। দেশের তরুণ প্রজন্মের কাছে তিনিই যে রোল মডেল তা নির্দ্ধিধায় বলাই যায়। সেই সচীন তেন্ডুলকরের নাম ট্যাক্স ফাঁকি কান্ডের তালিকায় উঠে আসতেই চাঞ্চল্য ছড়িয়ে পড়েছে গোটা দেশ জুড়ে।