Thursday, February 2, 2023

কিডনি দান করে ভাইকে রাখী পূর্ণিমায় অমূল্য উপহার বোনের

- Advertisement -

ভাই-বোনের অটুট ভালোবাসার প্রতীক হল রাখী বন্ধন উৎসব। হিন্দু পঞ্জিকা অনুযায়ী শ্রাবণ মাসের শুক্ল পক্ষের পূর্ণিমা তিথিতে রাখী বন্ধন উৎসব পালিত হয়। এদিন বোন নিজের ভাইয়ের হাতে রাখী বাঁধেন। ভাইয়ের দীর্ঘায়ু, সাফল্য ও সমৃদ্ধির কামনা করেন বোনেরা। পাশাপাশি ভাইরাও নিজের বোনেদের হাতে রাখি পরিয়ে দেন। গিফটও দেন একে অপরকে।

সেই রীতি মেনে ছোটবেলা থেকেই ভাইকে রাখী পরিয়ে আসছেন ডঃ সুজাতা দেব। কিন্তু চলতি বছরের রাখী তাঁর এবং তাঁর ভাই সন্দীপ কুমারের কাছে একটু বেশীই স্পেশাল। কারণ, রাখীতে ভাইকে একটি অমূল্য উপহার দিয়েছেন সুজাতা। ভাইকে উপহার হিসেবে নিজের কিডনি দান করেছেন তিনি, গত ১৪ আগস্ট তা প্রতিস্থাপনও করা হয়েছে সন্দীপের শরীরে। সন্দীপ কুমার বর্তমানে সম্পূর্ণ সুস্থ হয়ে উঠছেন এবং খুব তাড়াতাড়িই তাকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হবে।

আরও পড়ুন দেশ অশান্ত: নিউ ইয়র্কে ক্লিনটনের পাড়ায় বিলাসবহুল জীবন কাটাচ্ছেন ঘানি-কন্যা মরিয়ম

- Advertisement -

সন্দীপ কুমার পেশায় ভারতীয় রাজস্ব পরিষেবা ( Indian Revenue Service) অফিসার। বর্তমানে লক্ষ্ণৌতে প্রধান আয়কর কমিশনারের দায়িত্ব সামলাচ্ছেন তিনি। ডঃ সুজাতা দেব একজন গাইনোকোলজিস্ট এবং লক্ষ্ণৌয়ের মেডিকেল কলেজের অধ্যাপক। আঁট বছর আগে, ২০১৩ সালেও সন্দীপের একটি কিডনি প্রতিস্থাপন করা হয়। সেই সময়, সুরাটের একজন রোগীর ব্রেন ডেথ হওয়ায় তাঁর কিডনি প্রতিস্থাপন করা হয় সন্দীপের শরীরে। তারপর থেকেই তিনি গুজরাটে ক্যাডাভার দান সম্পর্কে জনসাধারণকে সচেতন করার জন্য সক্রিয়ভাবে জড়িত হন। বর্তমানে, সন্দীপ ডোনেট লাইফের ভাইস-প্রেসিডেন্ট, ডোনেট লাইফ সুরাটের একটি জনপ্রিয় এনজিও (NGO) যারা অঙ্গদান সচেতনতার জন্য কাজ করে।

২০১৭ সালে, ৪৮ বছর বয়সী বন্দনা চন্দ্র তাঁর একটি কিডনি তাঁর ভাইকে দান করেছিলেন। পরে নতুন দিল্লির অ্যাপোলো হাসপাতালে সফলভাবে প্রতিস্থাপন করা হয়। এবার রাখীর আগেই ভাইকে উপহার হিসেবে জীবনদান করলেন বোন, পালটা উপহার দিলেন ভাইও। সফল প্রতিস্থাপনের পর সুস্থ হয়ে বাড়িতে বোনের কাছে ফিরছেন তিনি।