Weight gain: আপনার নিজের দোষেই বাড়ছে না তো ওজন? 

11
foods to gain weight

অকারণে ওজন বেড়ে যাওয়া(weight gain) ছেলে বা মেয়ে উভয়ের ক্ষেত্রেই চিন্তার বিষয়। প্রত্যেকের মাথাতেই বাড়তি ওজন নিয়ে বাড়তি চিন্তা থাকে। আপনি কমিয়ে দিয়েছেন খাবারের পরিমাণ, ডায়েট করছেন, ব্যায়াম করছেন তাও হচ্ছে না শরীরে কোন তফাৎ। নজরে পড়ছে না বুঝতে পারছেন না আসলে ভুল কোথায়? 

ভুল আপনি নিজেই করছেন নাতো ?জানা যাচ্ছে কয়েকটি অভ্যাস রয়েছে যে অভ্যেস গুলি মানুষের মধ্যে থেকে গেলে তা পরবর্তীকালে মেদ বাড়ায়। বহুক্ষণ ধরে এক ভাবে বসে থেকে কাজ করার ফলে মেদ বাড়ার চান্স বেশি থাকে। খেয়ে উঠেই ঘুমিয়ে পড়ার প্রবণতা কমান। খাবারের পর অন্তত আধঘন্টা হাঁটাচলা করুন খাবার খেয়ে ঘুমিয়ে পড়লে শরীরে হজম শক্তি ব্যাহত হয় 

 খাবার খেতে খেতে জল খান ?একদম খাবেন না এতে শরীরে এসিডিটি বেড়ে যায় ।অতিরিক্ত ঘি, বাটার খেয়ে ফেলছেন এসব খেলে কিন্তু আপনার ওজন কমার বদলে উল্টে বেড়ে যাবে।

মিষ্টি জাতীয় খাবার একেবারেই এড়িয়ে চলুন। 

পর্যাপ্ত পরিমাণে ব্যায়াম না করলেও এই ধরনের সমস্যা গুলি হতে পারে।

(সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে পান। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram এবং Facebook পেজ)