Monday, January 30, 2023

Weather update: বঙ্গ উপকূল ভাসাতে প্রস্তুত পাক ঝড় Gulab

- Advertisement -

বিশেষ প্রতিবেদন: যে পারছে সে বাংলায় এসে বৃষ্টি ঢেলে দিয়ে যাচ্ছে। ঘটনা হল, চিন যদি রাজ্যে বৃষ্টি দিতে পারে তাহলে বঙ্গোপসাগর তো ‘একান্ত আপন’। আর এই একান্ত আপন সাগরের গহ্বর থেকে উঠে আসছে নতুন ঝড়। নাম গুলাব, যা নামকরণ করেছে পাকিস্তান।

তালিকা অনুযায়ী কথাই ছিল ইয়াসের পরে যে ঘূর্ণিঝড় আসবে তার নাম হবে গুলাব। এবার আবহাওয়াবিদরা জানিয়েছেন সমুদ্রে ঘূর্ণিঝড় তৈরি হওয়ার পরিস্থিতি তৈরি হয়েছে। যার জেরে উপকূল এলাকায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এমনটাই পূর্বাভাস আলিপুর আবহাওয়া দফতরের।

cyclone

- Advertisement -

তবে বাংলার এই ঝড় নিয়ে কপালে ভাঁজ বাড়ানোর কোনও ব্যাপার নেই, যা বিরক্তির কারণ হতে পারে তা হল বৃষ্টি। গুলাবের সম্ভাব্য গতিপথ ভুবনেশ্বর থেকে ভাইজ্যাগের দিকে। সোজা কথায় বহু দূর। একটু হাওয়া এসেও পৌঁছবে না, যা সুখের কথা। দুখের কথা হল বৃষ্টি। এর প্রভাবে রবিবার পূর্ব মেদিনীপুরে ভারী বৃষ্টির আশঙ্কা রয়েছে। কলকাতা-সহ বাকি দক্ষিণের জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। একেই দক্ষিণবঙ্গ জলে টইটুম্বুর হয়ে রয়েছে, তার উপর আবার বৃষ্টি শহর থেকে গ্রামের হালদ খারাপ করবে তা বলাই যায়।

হাওয়া অফিস জানাচ্ছে ঝড় আরও দক্ষিণে সরে যেতে পারে। কিন্তু বৃষ্টি , তা বাংলাকে না দিয়ে সে যাবে না। গুলাব বর্তমানে গভীর নিম্নচাপ রূপে রয়েছে। ক্রমশ তা অতি গভীর নিম্নচাপে পরিণত হবে। এবং শেষে ঘূর্ণিঝড়ের পরিণত হবে। উপকূলে আছড়ে পড়ার সময় হাওয়ার গতিবেগ ঘণ্টায় ঝড়ের গতি হতে পারে সর্বোচ্চ ৮০-৯০ কিলোমিটার। ওই বলা যেতে পারে ছোটখাটো ঘূর্ণিঝড় হানা দেবে বঙ্গোপসাগরের পারে আর বৃষ্টি দেবে বাংলাকে।