Monday, January 30, 2023

Weather Update: আর্দ্র আবহাওয়ায় অনেকটা উপরে শহরের পারদ

- Advertisement -

নিউজ ডেস্ক, কলকাতা: অনেকটা বেড়েছে কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা। একই রয়েছে সর্বনিম্ন তাপমাত্রাও। থাকবে মেঘলা আকাশ। বৃষ্টির পূর্বাভাস দিচ্ছে না হাওয়া অফিস। হলে তা হতে পারে স্থানীয় মেঘ জমে। তাও।অল্প সময়ের জন্য। সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৫ ডিগ্রির আশেপাশে।

মঙ্গলবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৬.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি বেশি। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি বেশি। আর্দ্রতার পরিমাণ সর্বোচ্চ ৯৬ সর্বনিম্ন ৫৬ শতাংশ।

সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি বেশি। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি বেশি। আর্দ্রতার পরিমাণ সর্বোচ্চ ৯৬ সর্বনিম্ন ৬৫ শতাংশ।

- Advertisement -

এদিকে ষষ্ঠীর দিনেই সুখবর দেয় হাওয়া অফিস। জানায়, রাজ্যের একাংশে থেকে বিদায় নিল বর্ষা। সোমবার রাজ্যের মালদহ ও দিনাজপুরের ওপর থেকে মৌসুমি বায়ু সরে গিয়েছে। পাশাপাশি শিলিগুড়ি, শান্তিনিকেতন, মেদিনীপুর থেকেও বিদায় নিয়েছে বর্ষা।

সাধারণত ১০ অক্টোবর রাজ্যের ওপর থেকে বর্ষা বিদায় নেয়। এবছর তার থেকে এক দিন পর কেটেছে মৌসুমি বায়ুর প্রভাব। পুজোয় হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে নিম্নচাপের জেরে। বৃষ্টি বাড়তে পারে ১৬ অক্টোবর থেকে।

পূর্বাভাস মতো, রবিবার পঞ্চমীর সকালে সামান্য বৃষ্টি হয় কলকাতায়। ষষ্ঠী, সপ্তমী মোটের উপর নির্বিঘ্নেই পুজো দেখতে বের হতে পারবেন সাধারণ মানুষ। তবে অষ্টমী থেকে বৃষ্টির পরিমাণ বাড়বে দক্ষিণবঙ্গে। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, নিম্নচাপের জেরে দুই মেদিনীপুর-সহ দুই ২৪ পরগনা, কলকাতা, হাওড়া, হুগলি ও নদিয়া জেলায় আগামী ১৪ ও ১৫ তারিখ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ১৩ তারিখ অষ্টমীতেও বৃষ্টি হবে রাজ্যের একাধিক জেলায়। কিন্তু উত্তরবঙ্গের আবহাওয়া মোটামুটি ভালো থাকবে।