Bangla Pokkho: পরিবহনে বাংলা ভাষায় পরিষেবার দাবিতে বাংলা পক্ষর ডেপুটেশন কর্মসূচী

পশ্চিমবঙ্গের প্রতিটি যাত্রী পরিবহনকারী বাসের ভিতরে এবং বাইরে যাত্রীদের জন্য লেখা প্রতিটি নির্দেশিকা বাধ্যতামূলক ভাবে বাংলায় লিখতে হবে। এই দাবিতে সোমবার কলকাতার পরিবহন দপ্তরে স্মারক লিপি জমা দিল বাংলা পক্ষ (Bangla Pokkho)

Bangla Pokkho

পশ্চিমবঙ্গের প্রতিটি যাত্রী পরিবহনকারী বাসের ভিতরে এবং বাইরে যাত্রীদের জন্য লেখা প্রতিটি নির্দেশিকা বাধ্যতামূলক ভাবে বাংলায় লিখতে হবে। এই দাবিতে সোমবার কলকাতার পরিবহন দপ্তরে স্মারক লিপি জমা দিল বাংলা পক্ষ (Bangla Pokkho)। পরিবহন দপ্তরের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর সৌমেন মাইতি-এর হাতে এই স্মারক লিপি তুলে দেওয়া হয়।

https://video.incrementxserv.com/vast?vzId=IXV533296VEH1EC0&cb=100&pageurl=https://kolkata24x7.in&width=300&height=400

বাংলা পক্ষর তরফে জানানো হয়েছে বিভিন্ন সরকারি বাসে যাত্রীদের জন্য নির্দেশিকাগুলি বাংলা ভাষায় লেখা নেই। টিকিটের ভাষায় বাংলা নেই। ৮৬ শতাংশ বাঙালির রাজ্যে, পরিবহনে বাংলায় নির্দেশিকা না থাকায় যাত্রী নিরাপত্তা সংক্রান্ত তথ্য সহ বাকি তথ্য বেশিভাগ বাঙালি যাত্রীর বুঝতে অসুবিধা হয়। একই অসুবিধা রয়েছে বেসরকারি পরিবহনের ক্ষেত্রেও একই অসুবিধার সম্মুখীন হতে হয়৷ এই দাবীকে সামনে রেখেই এদিন ডেপুটেশন দেওয়া হয়েছে৷

স্মারক লিপি প্রদান করার পর বাংলা পক্ষ-র প্রতিনিধি দলের তরফে জানানো হয় কতৃপক্ষ এই বিষয়ে যথাযথ ব্যবস্থা নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। বাংলা পক্ষ-র প্রতিনিধি দলে ছিলেন মনোজিত মজুমদার ও সৌম্য বেরা। উপস্থিত ছিলেন বাংলা পক্ষর অন্যান্য সহযোদ্ধারা।