Gujarat Election: গুজরাটে সব ঘরে ‘খাতায় কলমে’ জল দিল বিজেপি

34

জল নেই ভোট নেই (No Water No Vote) এই একটি স্লোগানে ধাক্কায় গুজরাটের ক্ষমতায় থাকা বিজেপি (BJP) অবশেষে সব ঘরে জল দিল! নির্বাচনের (Gujarat Election) আগে ‘হর ঘর জল’ কর্মসূচি নিয়ে টুইটে রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী হর্ষ সাংভির দাবি, রাজ্যে ১০০ শতাংশ ঘরে জল পৌঁছে গেছে। বিরোধীদের কটাক্ষ, সব জল গেছে খাতায় কলমে।

আসন্ন গুজরাট বিধানসভা নির্বাচনের আগে এ রাজ্যে জল রাজনীতি তুঙ্গে। প্রবল মোদী ও বিজেপি বিরোধী বিধায়ক জিগনেশ মেভানির জল নেই তো ভোট নেই স্লোগান প্রচার তীব্র গতিতে ছড়িয়েছে। বিশেষত উত্তর গুজরাটের বিস্তির্ণ এলাকায়। সেই সঙ্গে বিজেপি বিরোধী প্রচার চলছে। 

কংগ্রেসের জিগনেশের প্রচারে তীব্র অস্বস্তিতে বিজেপি। ভোটের আগে তাই ক্ষমতায় থাকা বিজেপির তরফে শুরু হয় প্রতি ঘরে জল কর্মসূচির বার্তা। 

বিজেপির দাবি, প্রধানমন্ত্রী মোদী জল জীবন কর্মসূচি শুরু করেন ২০১৯ সালে। সেই কর্মসূচির আওতায় গুজরাটে কাজ চলেছে। ঘরে ঘরে পানীয় জল পৌঁছে দেওয়া হচ্ছে। গুজরাটে এই কাজ একশ শতাংশ সম্পূর্ণ। 

বিভিন্ন সমীক্ষা রিপোর্ট বলছে গুজরাটের মরু সাদৃশ্য এলাকা ও বিভিন্ন গ্রামে জলের নল নেই। জল পেতে গ্রামীণ এলাকার মহিলারা দূরবর্তী এলাকায় যান।

বিধানসভা ভোটের আগে বিধায়ক ও কংগ্রেস রাজনীতিক জিগনেশ মেভানি গুজরাট জুড়ে বিজেপি বিরোধী প্রচার ঝড় তুলেছেন। বিজেপি এর পরেই জল নিয়ে নিজেদের সাফল্যের বার্তা দিল। 

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, ১৯৯৮ সাল থেকে টানা ক্ষমতায় থাকার পর প্রতিষ্ঠান বিরোধী হাওয়া আছে। তবে গুজরাটে প্রধান বিরোধী দল কংগ্রেসের অবস্থা নড়বড়ে। তুলনায় মোদীকে সামলে রেখে প্রচারে ঝড় তুলেছে বিজেপি।

(সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে পান। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram এবং Facebook পেজ)