Weather: একই দিনে কয়েক ডিগ্রি বাড়ল তাপমাত্রা, চৈত্রের সূচনাতেই উধাও বসন্তের আমেজ

চৈত্রের শুরুতেই দরজায় কড়া নাড়ছে গ্রীষ্ম (Weather)। বেলা বাড়তেই গরমে অস্বস্তি শুরু হয়েছে শহরবাসীর। কলকাতার তাপমাত্রা একইদিনে বেশ কিছুটা বেড়েছে। হাওয়া অফিস সূত্রে খবর, আকাশ…

Summer Sun

চৈত্রের শুরুতেই দরজায় কড়া নাড়ছে গ্রীষ্ম (Weather)। বেলা বাড়তেই গরমে অস্বস্তি শুরু হয়েছে শহরবাসীর। কলকাতার তাপমাত্রা একইদিনে বেশ কিছুটা বেড়েছে। হাওয়া অফিস সূত্রে খবর, আকাশ থাকবে পরিষ্কার। ফলে তাপমাত্রা বাড়ার পথে কোনও বাধা নেই। অর্থাত আরও বাড়বে গরম।

আবহাওয়া দপ্তর সূত্রে খবর, আজ বৃহস্পতিবার আকাশ থাকবে পরিস্কার থাকবে। কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা আজ থাকবে ২৪.৬ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.৪ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৮৯ শতাংশ, ন্যূনতম ২২ শতাংশ। গত ২৪ ঘন্টায় শহরে বৃষ্টি হয়নি শহরে। জলীয় বাষ্পের পরিমাণ বেশি না থাকায় এখনও প্যাচপ্যাচে ঘাম অনুভূত হচ্ছে না। তবে ক্রমশই বাড়ছে আপেক্ষিক আর্দ্রতা। ফলে ঘামের দিন আসতে আর বেশি দেরি নেই। আবহাওয়া থাকবে শুষ্ক।

কলকাতা সহ দক্ষিণবঙ্গে আগামী কয়েকদিন বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। দোলের দিনও ভালোই গরম অনুভূত হবে৷ উত্তরবঙ্গেও বৃষ্টির সম্ভাবনা নেই। নিম্নচাপের প্রভাবে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে ঝড়-বৃষ্টির সর্তকতা জারি করা হয়েছে। পশ্চিম ও উত্তরের জেলাগুলিতে ভোরের দকে হালকা শীতের আমেজ থাকলেও কলকাতা ও শহরতলী থেকে ঠান্ডাভাব উধাও। তবে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ কম থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তির সম্ভাবনা নেই।