রচিনের একশো, সাউদির পঞ্চাশেই ভারতের বিরুদ্ধে চাপ বাড়াচ্ছে নিউজিল্যান্ড

গতকাল কনওয়ের পর আজ রচিন রবীন্দ্র! ভারতের বিরুদ্ধে নিউজিল্যান্ডের ব্যাটাররা যেন একপ্রকার জ্বলে উঠছেন। সিরিজ শুরুর আগে তারকা ব্যাটার কেন উইলিয়ামসনকে হারিয়ে একপ্রকার ‘ব্যাকফুটে’ চলে…

Rachin Ravindra's Century Puts Team India on the Backfoot, Indian Bowling Struggles

গতকাল কনওয়ের পর আজ রচিন রবীন্দ্র! ভারতের বিরুদ্ধে নিউজিল্যান্ডের ব্যাটাররা যেন একপ্রকার জ্বলে উঠছেন। সিরিজ শুরুর আগে তারকা ব্যাটার কেন উইলিয়ামসনকে হারিয়ে একপ্রকার ‘ব্যাকফুটে’ চলে গিয়েছিল নিউজিল্যাণ্ড। এরপর বৃষ্টির ভ্রূক্ষেপ কাটিয়ে ম্যাচ শুরু হতেই নিজেদের মেলে ধরলেন কনওয়ে-রচিন-সাউদিরা। গতকাল দ্বিতীয় দিনে চা-বিরতির আগেই নিজের অর্ধশতরান পূরণ করেছিলেন তরুণ কিউয়ি ব্যাটার রচিন রবীন্দ্র।

আজ তৃতীয় দিনের সকালে ব্যাট হাতে ভারতের বিরুদ্ধে নিজের শতরান পূরণ করলেন ভারতীয় বংশজাত এই খেলোয়াড়। এছাড়াও প্রথম ইনিংসে বল হাতে দুর্দান্ত পারফরম্যান্সের পর ব্যাট হাতেও এদিন সফল হয়েছেন টিম সাউদি। রচিনের পাশাপাশি তিনিও এদিন (IND vs NZ 1st Test Day 3 Score Live) ভারতের পেসার-স্পিনারদের একপ্রকার ‘তুলোধনা’ করেন।

   

বেঙ্গালুরু টেস্টে নিউজিল্যান্ডের ব্যাটসম্যান রচিন রবীন্দ্র (Rachin Ravindra) এক বিশাল শতরান করে ভারতের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলেছেন। তাঁর এই সেঞ্চুরিটি নিউজিল্যান্ডের হয়ে টেস্ট ক্রিকেটে দ্বিতীয় এবং ভারতের মাটিতে প্রথম। রবীন্দ্র ১২৪ বলে নিজের শতরান পূর্ণ করেন, যেখানে তিনি ১১টি চার এবং ২টি ছক্কা হাঁকিয়েছেন। ভারতীয় পিচে শতরান করা নিউজিল্যান্ডের ২১তম খেলোয়াড় হিসেবে রেকর্ড বইয়ে নাম লিখিয়েছেন তিনি।

তৃতীয় দিনে ৩৪ বল থেকে ২২ রান নিয়ে নিজের ইনিংস শুরু করা রবীন্দ্র, একপ্রান্ত ধরে রেখে খেলা চালিয়ে যান, যদিও অন্যপ্রান্ত থেকে একের পর এক উইকেট পড়তে থাকে। এই সেশনে ডেরিল মিচেল, গ্লেন ফিলিপস, ম্যাট হেনরি এবং টম ব্লান্ডেল নিজেদের উইকেট হারান। কিন্তু রবীন্দ্র অবিচল থাকেন এবং টিম সাউদি তাঁর সঙ্গে যোগ দেন। লাঞ্চের সময় এই জুটি ১২২ রানের পার্টনারশিপ গড়ে তোলে।

তবে পিছিয়ে থাকেননি টিম সাউদিও। রচিনের সাথে যোগ দিয়ে ৭৩ বল খেলে ৬৫ রান করেন। তিনি নিজের ইনিংস সাজিয়েছেন চারটি ছক্কা এবং পাঁচটি চার দিয়ে। তাঁদের এই জুটির সুবাদেই শেষমেশ প্রথম ইনিংসে ৪০২ রান খাড়া করে নিউজিল্যান্ড।

বোলারদের পর কনওয়ে-রবীন্দ্রর ধ্বংসাযজ্ঞে তৃতীয় দিনেও ‘ব্যাকফুটে’ ভারত

রচিন রবীন্দ্র ভারতীয় মাটিতে ২০১২ সালের পর টেস্টে শতরান করা প্রথম কিউই ব্যাটসম্যান। এর আগে রস টেলর সেই বছর বেঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়ামে ১১৩ রান করেছিলেন। এই স্টেডিয়াম রচিনের জন্য শুভ, কারণ ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে এখানেই তিনি ১০৮ রানের অসাধারণ ইনিংস খেলেছিলেন।

পন্থের চোটে চাপ বাড়ছে ভারতের? বড় ‘মন্তব্য’ রোহিত শর্মার

রবীন্দ্র ২০২১ সালে ভারতের বিরুদ্ধে (IND vs NZ 1st Test Day 3 Score Live)কানপুরে নিজের টেস্ট ডেবিউ করেছিলেন। এখনও পর্যন্ত ১৯টি টেস্ট ইনিংসে তিনি ২টি শতরান করেছেন। এর আগে এই বছরের ফেব্রুয়ারিতে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ২৪০ রানের এক মহাকাব্যিক দ্বিশতরান করেছিলেন। তাঁর টেস্ট ক্যারিয়ারে ইতিমধ্যেই তিনি ৭০০ এর বেশি রান করেছেন এবং পাশাপাশি ১০টি উইকেটও নিয়েছেন।