Jammu and Kashmir: কাশ্মীরে বাড়ছে ইরানপন্থী শিয়ার সংখ্যা, হিজবুল্লাহ নেতার মৃত্যুতে উত্তপ্ত উপত্যকা

লেবাননে ইজরায়েলের (Israel Lebanon conflict) হামলায় মৃত্যু হয়েছে হিজবুল্লাহ প্রধান হাসান নাসরাল্লাহের (Hassan Nasarallah)। আর সেই ঘটনার প্রতিবাদেই রাস্তায় নেমে বিক্ষোভে ফেটে পড়েছে কাশ্মীরিরা (Jammu…

J& KProtest for Hizbullah leader hassan nasarallah death by israle attack in Lebanon

লেবাননে ইজরায়েলের (Israel Lebanon conflict) হামলায় মৃত্যু হয়েছে হিজবুল্লাহ প্রধান হাসান নাসরাল্লাহের (Hassan Nasarallah)। আর সেই ঘটনার প্রতিবাদেই রাস্তায় নেমে বিক্ষোভে ফেটে পড়েছে কাশ্মীরিরা (Jammu and Kashmir)। সোমবার প্রায় ১০০ এর বেশি প্রতিবাদ মিছিল চলছে গোটা উপত্যকা জুড়ে। আর সেই প্রতিবাদ মিছিলে শোনা যাচ্ছে ‘ওহ প্যালেস্টাইনের শহীদ, আমরা তোমার সঙ্গে আছি’র মতো স্লোগান। সেই সঙ্গে আমেরিকা-ইজরায়েলের পতাকা পোড়ানোর ঘটনাও সামনে এসেছে। লেবানন কাণ্ডে উপত্যকায় উত্তাপ বাড়ায় নির্বাচনী প্রচার স্থগিত করেছে বিজেপি-কংগ্রেসের মতো একাধিক দল। 

PM Narendra Modi: দাদাসাহেব ফালকে পাচ্ছেন মহাগুরু, শুভেচ্ছা পাঠালেন প্রধানমন্ত্রী

   

রবিবার লেবাননে নাসরাল্লার মৃত্যুর কথা জানিয়েছে ইজরায়েল। আজ সেই ঘটনার প্রতিবাদে পুরনো শ্রীনগর, বডগাম ও অন্যান্য এলাকায় পথে নামেন কাশ্মীরিদের একাংশ। পিডিপি নেত্রী মেহবুবা মুফতি সমাজমাধ্যমে জানান, “লেবানন ও গাজ়ার শহিদদের, বিশেষত হাসান নাসরাল্লার প্রতি সহমর্মিতা দেখাতে আগামিকাল প্রচার বন্ধ রাখছি। প্যালেস্টাইন ও লেবাননের বাসিন্দাদের এই প্রবল শোক ও প্রতিরোধের মুহূর্তে তাঁদের পাশে আছি।”  

একগুচ্ছ ট্রেনের সময়সূচি পরিবর্তন, নতুন ঘোষণা নিয়ে হাজির রেল

সম্প্রতি এক সমীক্ষায় উঠে এসেছে কাশ্মীরে শিয়া মুসলিমদের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭-৮ শতাংশ। আর ইরানও একটি শিয়া প্রধান দেশ। সুতরাং স্বাভাবিকভাবেই নাসারাল্লাহের মৃত্যুতে ইজরায়েলের বিরুদ্ধে প্রবলভাবে ক্ষুব্ধ তাঁরা।

Junior Doctors Rally On Mahalaya: মহালয়াতে জুনিয়র ডাক্তারদের মহামিছিলের অনুমতি আদালতের

তাই ভোটের আবহেই ইজরায়েলের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে পথে নেমেছে উপত্যকাবাসী। অন্যদিকে পিডিপির মতো শিয়াদের পাশে থাকার বার্তা দিয়েছে ন্যাশনাল কনফারেন্সও।