লেবাননে লাইভ সম্প্রচারের সময় ইজরায়েলি এয়ারস্ট্রাইকের শিকার সাংবাদিক, দেখুন VIDEO

Lebanon: লেবাননে হিজবুল্লাহর লক্ষ্যবস্তুতে ইজরায়েলের বিমান হামলা থামার কোনো লক্ষণ দেখা যাচ্ছে না। এখন লেবাননের নাগরিকদের পাশাপাশি সেখানকার সাংবাদিকরাও এর ফল ভোগ করছেন। সোমবার, বেকা…

Lebanese journalist Fadi Boudia

Lebanon: লেবাননে হিজবুল্লাহর লক্ষ্যবস্তুতে ইজরায়েলের বিমান হামলা থামার কোনো লক্ষণ দেখা যাচ্ছে না। এখন লেবাননের নাগরিকদের পাশাপাশি সেখানকার সাংবাদিকরাও এর ফল ভোগ করছেন। সোমবার, বেকা উপত্যকায় সরাসরি সম্প্রচারের সময় ইজরায়েলি এয়ারস্ট্রাইকে একজন লেবানিজ সাংবাদিক (Lebanese journalist) আহত হয়েছেন।

মিরায়া ইন্টারন্যাশনাল নেটওয়ার্কের এডিটর-ইন-চিফ ফাদি বৌদিয়া iNews নেটওয়ার্কের সঙ্গে একটি সাক্ষাৎকারের জন্য প্রস্তুতি নিচ্ছিলেন যখন তার পিছনে একটি বিস্ফোরণ ঘটে।

   

পরে জানা যায়, এই ঘটনায় তিনিও আহত হয়েছেন। ৩১ সেকেন্ডের ভিডিওটিতে দেখা যায় যে তিনি চ্যানেলে একটি সাক্ষাৎকার দেওয়ার জন্য প্রস্তুত ছিলেন এবং তিনি কথা বলতে শুরু করার সঙ্গে সঙ্গে ইজরায়েলি হামলায় তার পিছনের দেওয়ালটি ধ্বংস হয়ে যায়। এরপর সেখানে অন্ধকার। হামলার সময় সাংবাদিক ফাদি বউদিয়ার চিৎকারও শোনা যায়।

 

লেবাননের স্বাস্থ্য মন্ত্রকের মতে, সোমবার ইজরায়েল যে বিমান হামলা চালায় তা ইজরাইল-প্যালেস্তাইন সংঘাতের শুরুর পর থেকে সবচেয়ে বড় হামলা। এই হামলায় এখন পর্যন্ত প্রায় ৫৮৫ জন নিহত এবং ১৩০০ জনের বেশি আহত হয়েছে। ২৩ সেপ্টেম্বর বিমান হামলায় নিহতদের মধ্যে ৫০ জন শিশু এবং ৯৪ জন মহিলা রয়েছে, যাদের অনেকের পরিচয় এখনও পাওয়া যায়নি।

২০০৬ সালে ইজরায়েল-হিজবুল্লাহ যুদ্ধের পর এটাই সবচেয়ে ভয়াবহ হামলা। ইজরায়েলি সেনাবাহিনী হিজবুল্লাহর বিরুদ্ধে তার বড় বিমান হামলার অংশ হিসাবে দক্ষিণ ও পূর্ব লেবাননের বাসিন্দাদের সরে যাওয়ার জন্য সতর্ক করেছিল। হাজার হাজার লেবানিজ বেসামরিক লোক দক্ষিণে পালাতে শুরু করে এবং দক্ষিণের বন্দর শহর সিডনের মধ্য দিয়ে যাওয়া প্রধান সড়কটি বৈরুতের দিকে যাওয়া গাড়িতে আটকে পড়ে। ২০০৬ সালের পর এটাই ছিল সবচেয়ে বড় অভিবাসন।