England: ক্রিকেটপ্রেমীরা অবাক! ভারতের প্রাক্তন ক্রিকেটারের ছেলে খেলতে নামলেন ইংল্যান্ডের হয়ে

এই মুহূর্তে ইংল্যান্ড সফরে বেশ কয়েকটি টেস্ট ম্যাচ খেলছে শ্রীলঙ্কা ক্রিকেট দল। প্রথম টেস্টে দ্বিতীয় দিনের খেলা শেষ হওয়া পর্যন্ত ২৩ রানের লিড নিয়েছে ইংল্যান্ড।…

Harry Singh England

এই মুহূর্তে ইংল্যান্ড সফরে বেশ কয়েকটি টেস্ট ম্যাচ খেলছে শ্রীলঙ্কা ক্রিকেট দল। প্রথম টেস্টে দ্বিতীয় দিনের খেলা শেষ হওয়া পর্যন্ত ২৩ রানের লিড নিয়েছে ইংল্যান্ড। এই টেস্ট ম্যাচে ইংল্যান্ড দলের এক ক্রিকেটার অবাক করে দিয়েছেন ভারতীয় ক্রিকেটপ্রেমীদের।

ভবানীপুরের প্রাক্তন ফুটবলার ইস্টবেঙ্গলের বিরুদ্ধে খেলবে চ্যালেঞ্জ লিগের ম্যাচ!

   

আসলে এই খেলোয়াড় আর কেউ নন, টিম ইন্ডিয়ার প্রাক্তন ক্রিকেটার আরপি সিংয়ের (সিনিয়র) ছেলে (Harry Singh)। প্রাক্তন ক্রিকেটারের ছেলেকে ইংল্যান্ডের হয়ে মাঠে খেলতে দেখে ভারতীয় ক্রিকেটপ্রেমীদের মনে প্রশ্ন উঠতে শুরু করেছে, কেন এই ক্রিকেটার ইংল্যান্ড দল থেকে সুযোগ পেলেন?

শ্রীলঙ্কা ও ইংল্যান্ডের মধ্যকার টেস্ট ম্যাচে আরপি সিংয়ের ছেলে ইংল্যান্ড দলে সুযোগ পেয়েছিলেন। ভারতীয় দলের প্রাক্তন ক্রিকেটার আরপি সিংয়ের ছেলে হ্যারি সিং বদলি খেলোয়াড় হিসেবে এই ম্যাচে জায়গা করে নেন। মাত্র ২০ বছর বয়সে ইংল্যান্ডের দ্বাদশ খেলোয়াড় হিসেবে মাঠে নেমেছিলেন হ্যারি সিং, যার জন্য তিনি বেশ প্রশংসিতও হচ্ছেন। আসলে ম্যাচ চলাকালীন ইংল্যান্ডের ক্রিকেটার হ্যারি ব্রুক মাঠের বাইরে চলে গিয়েছিলেন। তাঁর জায়গায় ফিল্ডিং করার জন্য মাঠে পাঠানো হয় হ্যারি সিংকে। ১৯৮০-র দশকে টিম ইন্ডিয়ার সদস্য ছিলেন আরপি সিং।

Mohun Bagan SG: কামিন্স-দিমিদের বিরুদ্ধে খেলবে ‘বেস্ট ডিফেন্ডার’!

টিম ইন্ডিয়ার হয়ে মাত্র ২টি একদিনের ম্যাচ খেলতে পেরেছিলেন তিনি। এই দুই ম্যাচে ১টি উইকেট নিতে পেরেছিলেন। তবে, প্রথম শ্রেণির ক্রিকেটে তিনি অসাধারণ পারফর্ম করেছিলেন। আরপি সিং প্রথম রাউন্ডে মোট ৫৯টি ম্যাচ খেলে ১৫০ উইকেট নিয়েছিলেন। পাশাপাশি ১৪১৩ রানও যুক্ত করেছিলেন নিজের নামের পাশে। তাঁর সর্বোচ্চ স্কোর ছিল ১৪১ রান।

ক্রিকেট খেলা থেকে অবসর গ্রহণের পর আরপি সিং ইংল্যান্ড ক্রিকেট বোর্ডে যোগ দেন ও ল্যাঙ্কাশায়ার কাউন্টি দলের প্রশিক্ষণ শুরু করেন। নব্বইয়ের দশকে আরপি সিং ইংল্যান্ডে পাড়ি জমান।