আরজি কর কাণ্ডের প্রভাবে স্থগিত ‘যমালয়ে জীবন্ত ভানু’র মুক্তি!

আরজি করে এক মহিলা চিকিৎসককে ধর্ষণ করে খুনের ঘটনায় বিচারকে অগ্রাধিকার দিয়ে ‘যমালয়ে জীবন্ত ভানু’র (Jomaloye Jibonto Bhanu) মুক্তি স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছেন নির্মাতারা। ‘অঙ্ক…

আরজি করে এক মহিলা চিকিৎসককে ধর্ষণ করে খুনের ঘটনায় বিচারকে অগ্রাধিকার দিয়ে ‘যমালয়ে জীবন্ত ভানু’র (Jomaloye Jibonto Bhanu) মুক্তি স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছেন নির্মাতারা। ‘অঙ্ক কি কঠিন’ ছবির পর আবারও একটি ছবির মুক্তি স্থগিত রাখলেন টালিগঞ্জের কলাকুশলীর। ইতিমধ্যেই আরজি করে ঘটনায় উত্তাল হয়েছে গোটা দেশ। পথে নেমেছেন শিল্পীরাও। এবার বিচারকে প্রাধান্য দিয়ে ছবিও মুক্তিও স্থগিত রাখছেন তাঁরা।

‘যমালয়ে জীবন্ত ভানু’ ছবিতে আধুনিক প্রেক্ষাপটে ভানু বন্দ্যোপাধ্যায়ের চরিত্রে দেখা যাবে অভিনেতা শাশ্বত চট্টোপাধ্যায়কে । মঙ্গলবার একটি বিবৃতি জারি করে নির্মাতারা বলেছেন, “বর্তমান পরিস্থিতিতে ‘তিলোত্তমা’র বিচারকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে আমাদের ছবি ‘যমালয়ে জীবন্ত ভানু’র মুক্তি স্থগিত রাখা হল। ৩০ অগস্ট মুক্তি নির্ধারিত থাকলেও ওই দিনে আপাতত মুক্তি পাচ্ছে না ছবিটি। নতুন মুক্তির তারিখ শীঘ্রই ঘোষণা করা হবে।”

   

কয়েকদিন আগে অঙ্ক কী কঠিন’ ছবির মুক্তি পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেন প্রযোজক রানা সরকার ও পরিচালক সৌরভ পালোধি। কয়েকদিন আগে, ‘যমালয়ে জীবন্ত ভানু’র ছবির মিউজিক লঞ্চের অনুষ্ঠানও বাতিল করেছিলেন নির্মাতারা। এই ছবিতে শাশ্বত চট্টোপাধ্যায় ছাড়াও অভিনয় করেছিলেন দর্শনা বণিক। ছবিতে সুচিত্রা সেনের ভূমিকায় অভিনয় করেছেন তিনি।

প্রয়াত বর্ষীয়ান পরিচালক উৎপলেন্দু চক্রবর্তী, চলচ্চিত্র জগতে শোকের ছায়া

সম্প্রতি, আরজি করের ঘটনার ব্যাপক প্রভাব পড়েছে টালিগঞ্জ চলচ্চিত্র জগতে। ‘খাদান’ ও ‘বহুরূপী’ ছবির টিজার মুক্তি পিছিয়ে দেন প্রযোজক দেব, শিবপ্রসাদ মুখোপাধ্যায় ও নন্দিতা রায়। প্রেক্ষাগৃহে মুক্তি পেলেও ‘বাবলি ‘ ছবির স্পেশাল স্ক্রীনিং বাতিল করেন পরিচালক রাজ চক্রবর্তী।

সম্প্রতি টালিগঞ্জের প্রতিবাদ মিছিলে নেমেছিলেন শাশ্বত চট্টোপাধ্যায় নিজে। এছাড়াও মিছিলে ছিলেন শ্রাবন্তী চট্টোপাধ্যায়, শুভশ্রী গঙ্গোপাধ্যায়, অরিন্দম শীল, সৌরসেনী মৈত্র, ইশা সাহা, পরমব্রত চট্টোপাধ্যায়, অঙ্কুশ হাজরা, ঐন্দ্রিলা সেন, ঋত্বিক চক্রবর্তী, বিশ্বনাথ বসু, কৌশিক সেন, কৌশিক গঙ্গোপাধ্যায়, রেশমি সেন, পাওলি দাম, অভিষেক রায়, রাজ চক্রবর্তী, সৃজিত মুখোপাধ্যায়, মধুমিতা সরকার, ঋদ্ধি সেন সহ টালিগঞ্জের বহু শিল্পী।