ভারতের হাতে গোপনে ২৮ টি দ্বীপ তুলে দিয়েছে মালদ্বীপ, রহস্যটা কী?

কয়েক ঘণ্টার মধ্যেই ভারতকে সেনা প্রত্যাহারের দাবি জানান তিনি। তার মাসখানেকের মধ্যেই দ্বীপরাষ্ট্র থেকে সেনা সরিয়ে নেয় নয়াদিল্লি (India-Maldives relation)। মূলত চিনের উস্কানিতেই মইজ্জু এমন…

Maldives secretly handed over 28 island to India

কয়েক ঘণ্টার মধ্যেই ভারতকে সেনা প্রত্যাহারের দাবি জানান তিনি। তার মাসখানেকের মধ্যেই দ্বীপরাষ্ট্র থেকে সেনা সরিয়ে নেয় নয়াদিল্লি (India-Maldives relation)। মূলত চিনের উস্কানিতেই মইজ্জু এমন ভারত বিরোধী অবস্থান নেয়। তবে সম্প্রতি আরও একটি খবরে চাঞ্চল্য ছড়িয়েছে। সেই খবরে বলা হয়, মালদ্বীপের ২৮ টি দ্বীপ ভারতের হাতে তুলে দিয়েছে। ২৮টি দ্বীপ নিয়ে একটি চুক্তি হয়েছে ভারত এবং মলদ্বীপের মধ্যে। কী সেই চুক্তি?

রাশিয়ার ভেতরে ঢুকে ব্যাপক হামলা ইউক্রেনের, ঘর ছাড়া রুশেরা

   

জানা গিয়েছে, দু’টি হেলিকপ্টার এবং ডর্নিয়ার বিমান পরিচালনা এবং রক্ষণাবেক্ষণের জন্য বহু বছর ধরেই মলদ্বীপে ছিল ভারতীয় সেনা। ভারতের তরফে দ্বীপরাষ্ট্রকে উপহার দেওয়া হয়েছিল এই বিমান এবং কপ্টারগুলি। তারপর ওই বিমানগুলির মাধ্যমে মালদ্বীপে নজরদারি চালাতো বলে অভিযোগে সরব হয় মালদ্বীপ (India-Maldives relation)।

কিন্তু বছর ঘুরতেই টনক নড়েছে ছোট্ট দ্বীপরাষ্ট্রটির । একদিকে ভারত মালদ্বীপ বয়কট শুরু করায় মালদ্বীপের ভাড়ের মা ভবানী হয়ে গিয়েছে। তাই ভারতীয় পর্যটক টানতে এবার ভারতেই ওয়েলকাম ইন্ডিয়া প্রচার শুরু করেছে মালদ্বীপের প্রশাসন। তারমধ্যে সম্প্রতি কেন্দ্রীয় বাজেটে মালদ্বীপের জন্য বরাদ্দ গতবারের চেয়ে অনেকটাই কাটছাঁট করেছে নয়াদিল্লি (India-Maldives relation)।

চোরের উৎপাতে জেরবার রামমন্দির! উধাও ৪০০০ বাঁশের বাতি-প্রজেক্টর

জানা গিয়েছে, ২০২২-’২৩ এবং ২০২৩-’২৪-এর বাজেটে মলদ্বীপের জন্য অর্থ বরাদ্দ করেছিল ভারত। ২০২৩-’২৪ সালে মলদ্বীপের জন্য বরাদ্দের পরিমাণ ছিল ৭৭০ কোটি। তবে ২০২৪-’২৫ অর্থবর্ষের বাজেটে দেখা যায় গত বছরের তুলনায় বরাদ্দ কমিয়ে ৪০০ কোটি করা হয়েছে। যার জেরেই কিছুটা বেকায়দায় পড়তে হয়েছে মইজ্জুকে। উল্লেখ্য, ভারতের বাজেটে তাঁর প্রতিবেশী দেশগুলির জন্যও বাজেট বরাদ্দ হয়ে থাকে।

কূটনৈতিক মহলের মতে, দেশের স্বার্থেই প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জু ইতিমধ্যেই সুর নরম করেছেন। এমনকি সম্প্রতি সে দেশের স্বাধীনতা দিবসে জনসমক্ষে ভারতকে ধন্যবাদও জানিয়েছেন তিনি। অন্য দিকে, মলদ্বীপের আকাশে আবার উড়তে শুরু করেছে ভারতের পাঠানো ডর্নিয়ার বিমান এবং হেলিকপ্টার। ডর্নিয়ার এয়ার অ্যাম্বুল্যান্স দিয়ে ইতিমধ্যেই রোগীদের শুশ্রূষা এবং এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যাওয়ার কাজ আবার শুরু হয়েছে।

ধ্বংসের মুখে বাবর সাম্রাজ্য, রোহিত ধামাকায় মজে ক্রিকেট বিশ্ব

তবে এরই মধ্যে মালদ্বীপে ২৮ টি দ্বীপ ভারতকে তুলে দেওয়া নিয়ে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হতে শুরু করে খবরটি। যার জেরে চাঞ্চল্য ছড়ায় কূটনৈতিক মহলে। তবে গোটা খবরটিই মিথ্যা বলে স্পষ্ট জানিয়ে দেয় নয়াদিল্লি।