কবে টিম ইন্ডিয়ার জার্সিতে দেখা যাবে সামিকে? প্রকাশ্যে গুরুত্বপূর্ণ আপডেট

ভারতীয় ক্রিকেট দলের তারকা পেসার মহম্মদ সামির (Mohammed Shami) গোড়ালির চোট নিয়ে বড়সড় আপডেট পাওয়া গেল। গত বছর আয়োজিত একদিনের ক্রিকেট বিশ্বকাপের পর থেকেই টিম…

Mohammed Shami

ভারতীয় ক্রিকেট দলের তারকা পেসার মহম্মদ সামির (Mohammed Shami) গোড়ালির চোট নিয়ে বড়সড় আপডেট পাওয়া গেল। গত বছর আয়োজিত একদিনের ক্রিকেট বিশ্বকাপের পর থেকেই টিম ইন্ডিয়ায় আর তাঁকে দেখতে পাওয়া যায়নি। আশা করা হচ্ছে, ভারতীয় ক্রিকেট দলের ঘরোয়া সিরিজে আবারও তাঁকে দেখতে পাওয়া যাবে। প্রসঙ্গত, আগামী সেপ্টেম্বর মাসে বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট সিরিজ খেলতে নামবে ভারতীয় ক্রিকেট দল।

সামির স্বাস্থ্যের উন্নতি সম্পর্কে ইতিমধ্যেই ভারতীয় ক্রিকেট দলের নির্বাচকরা গুরুত্বপূর্ণ আপডেট দিয়েছেন। জানা গিয়েছে, দলীপ ট্রফিতে তিনি অন্তত একটা হলেও ম্যাচ খেলতে পারবেন। আগামী ৫ সেপ্টেম্বর থেকে অনন্তপুরে এই টুর্নামেন্ট শুরু হতে চলেছে। এই টুর্নামেন্টের পরই সামির ফিটনেসে সবুজ সংকেত দেওয়া হবে।

   

আপাতত মহম্মদ সামি তাঁর রিহ্যাব প্রক্রিয়ার অন্তিম পর্যায়ে রয়েছেন। বেঙ্গালুরুর জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে তিনি কঠোর অনুশীলন চালিয়ে যাচ্ছেন।

সার্জারির পর গত মাসেই তিনি প্রথমবার বল করেছেন। জানা গিয়েছে, বল করতে গিয়ে তিনি কোনও যন্ত্রণা অনুভব করেননি। ক্রমশ সুস্থতার দিকে তিনি এগিয়ে চলেছেন।

আগরকরের সিদ্ধান্তেই ‘গলদ’? টিম ইন্ডিয়ার সিরিজ হারে একাধিক প্রশ্ন

গত জুলাই মাসে ভারতীয় ক্রিকেট দল যখন শ্রীলঙ্কা সফরের জন্য নির্বাচিত হয়েছিল, সেইসময় টিম ইন্ডিয়ার প্রধান নির্বাচক অজিত আগরকর জানিয়েছিলেন যে সামি ক্রমশ সুস্থ হয়ে উঠছেন। সঙ্গে এও ইঙ্গিত দিয়েছিলেন যে আগামী ১৯ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া বাংলাদেশের বিরুদ্ধে প্রথম টেস্ট ম্য়াচে তিনি খেলতে নামবেন। প্রসঙ্গত, এই ম্যাচটি চেন্নাইয়ে আয়োজন করা হবে।

প্রসঙ্গত, ২০২৩ সালে আয়োজিত একদিনের ক্রিকেট বিশ্বকাপের পরই সামির গোড়ালির চোট বাড়াবাড়ি পর্যায়ে পৌঁছে গিয়েছিল। প্রাথমিকভাবে এই চোট একেবারে সামান্য বলে মনে করা হলেও, পরবর্তীকালে তা সার্জারি করতে হয়। আর সেকারণে তিনি ইংল্যান্ডের বিরুদ্ধে দেশের মাটিতে টেস্ট সিরিজ এবং গত ফেব্রুয়ারি-মার্চ মাসে আয়োজিত আইপিএল টুর্নামেন্টে গুজরাট টাইটান্সের হয়ে তিনি খেলতে পারেননি।

ইংরেজিতে কথা বলতে সমস্যা, বিদেশি কোচে অনীহা পাক পেসারের!

এই প্রসঙ্গে আপনাদের জানিয়ে রাখি, গত বছর একদিনের ক্রিকেট বিশ্বকাপে ভারতীয় ক্রিকেট দলকে ফাইনাল পর্যন্ত তুলে নিয়ে যাওয়ার ক্ষেত্রে মহম্মদ সামির যথেষ্ট গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। এই টুর্নামেন্টের সাতটি ম্যাচে তিনি মোট ২৪ উইকেট শিকার করেছিলেন। বোলিং গড় ছিল ১০.৭০ এবং ইকোনমিক রেট ১২.২০। সামি দলে ফিরলে টিম ইন্ডিয়ার বোলিং আক্রমণ যে আরও জোরদার হবে, সেটা আর আলাদা করে বলে দেওয়ার দরকার পড়ে না।