স্বপ্নভঙ্গ ভিনেশের, এই বিশেষ কারণে ছিটকে গেলেন ফোগাট

তীরে এসেও ডুবল তরী। প্যারিস অলিম্পিকে পদক জয়ের দৌড় থেকে ছিটকে গেলেন ভিনেশ ফোগাট (Vinesh Phogat Elimination)। অতিরিক্ত ওজনের কারণে তাঁকে এবারের অলিম্পিক টুর্নামেন্ট থেকে…

Vinesh Phogat

তীরে এসেও ডুবল তরী। প্যারিস অলিম্পিকে পদক জয়ের দৌড় থেকে ছিটকে গেলেন ভিনেশ ফোগাট (Vinesh Phogat Elimination)। অতিরিক্ত ওজনের কারণে তাঁকে এবারের অলিম্পিক টুর্নামেন্ট থেকে ডিসকোয়ালিফাই করা হয়েছে। ফাইনাল ম্যাচে তিনি আর অংশগ্রহণ করতে পারবেন না। এই খবর ভারতীয় সমর্থকদের হৃদয় ভেঙে দিয়েছে। ২০২৪ প্যারিস অলিম্পিকে ভিনেশ দুর্দান্ত ফর্মে ছিলেন। কিন্তু, তা সত্ত্বেও তিনি ফাইনাল ম্যাচে অংশগ্রহণ করতে পারবেন না। জানা গিয়েছে, বিকেল তিনটে নাগাদ কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী আনুষ্ঠানিক বিবৃতি দেবেন।

   

প্রসঙ্গত, ফাইনাল ম্য়াচে ৫০ কিলোগ্রাম বিভাগে অংশগ্রহণ করতে পারবেন না ভিনেশ ফোগাট। ভারতীয় অলিম্পিক অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে এই খবর নিশ্চিত করা হয়েছে। IOA-এর পক্ষ থেকে একটি বিবৃতি দিয়ে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে, ৫০ কিলোগ্রাম থেকে ভিনেশের ওজন কিছুটা হলেও বেশি রয়েছে।

অলিম্পিক্স ফাইনালে ভারতীয় কুস্তিগীর ভিনেশ ফোগাট, দঙ্গল-কন্যা গড়লেন বিরাট নজির

ভারতীয় অলিম্পিক অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে জানানো হয়েছে, ‘অত্যন্ত দুঃখের সঙ্গে একথা জানানো হচ্ছে যে ভারতীয় মহিলা কুস্তিগীর ভিনেশ ফোগাটকে ৫০ কিলোগ্রাম বিভাগে অযোগ্য ঘোষণা করা হয়েছে। গতকাল রাত থেকেই এই ব্যাপারটি আটকানোর জন্য অনেক চেষ্টা করা হয়েছে। কিন্তু, আজ সকালে ওর ওজন ৫০ কিলোগ্রামের চেয়ে কিছুটা হলেও বেশি ছিল। আপাতত এর থেকে আর বেশি কিছু বলা যাচ্ছে না। ভারতীয় দলের পক্ষ থেকে ভিনেশের ব্যক্তিগত গোপনীয়তা এই মুহূর্তে রক্ষা করার অনুরোধ করা হচ্ছে। আশা করা হচ্ছে, আগামী প্রতিযোগিতার জন্য ও প্রস্তুতি গ্রহণ করবে।’

উল্লেখ্য, ৭ অগস্ট বেলা বারোটা পর্যন্ত ভারতীয় সমর্থকরা কার্যত আনন্দের জোয়ারে ভাসছিলেন। আশা ছিল, বুধবার ভারতের ঝুলিতে একটা সোনার পদক আসতে পারে। কিছু না হলে, রুপোর পদকও নিশ্চিত ছিল। কিন্তু, এবার ছবিটা একেবারে বদলে গেল। ২০২৪ প্যারিস অলিম্পিকে ভারত এখনও পর্যন্ত তিনটেই পদক জিততে পেরেছে। মঙ্গলবার অর্থাৎ ৬ অগস্ট ভিনেশ ফোগাট ফাইনালে উঠে ভারতের একটি পদক নিশ্চিত করেছিলেন। কিন্তু, ফাইনালে খেলতে নামার মাত্র কয়েকঘণ্টা আগে তাঁর ওজন ৫০ কিলোগ্রামের কিছুটা বেশি ধরা পড়ে।

উল্লেখ্য, এবারের অলিম্পিক টুর্নামেন্টে মহিলাদের ৫০ কেজি ফ্রি-স্টাইল বিভাগে অংশগ্রহণ করেছিলেন ভিনেশ। টুর্নামেন্টের প্রি-কোয়ার্টার ফাইনালে তিনি জাপানের সেই অ্যাথলিটকে পরাস্ত করেন যিনি বর্তমানে বিশ্ব ব়্যাঙ্কিংয়ে এক নম্বরে রয়েছেন। পাশাপাশি টোকিও অলিম্পিকে তিনি সোনার পদক জয় করেছিলেন। ভিনেশ ফোগাট এই ম্যাচে জাপানের প্রতিদ্বন্দ্বী ইউ সুসাকিকে ৩-২ ব্যবধানে হারিয়ে ইতিহাস রচনা করেছিলেন। এরপর কোয়ার্টার ফাইনাল ম্যাচে তিনি ইউক্রেনের ওকসানা লিবাচকে ৭-৫ ব্যবধানে হারিয়ে সেমি ফাইনালে জায়গা করে নেন। তিনি শেষ চারের ম্যাচে কিউবার ইউস্নেলিস গুজমানকে ৫-০ ব্যবধানে হারিয়ে ফাইনালে প্রবেশ করেন। আর ২৪ ঘণ্টার মধ্যেই ফাইনাল ম্যাচ আয়োজনের কথা ছিল। ফাইনাল ম্যাচ ৭ অগস্ট (রাত সাড়ে ১২টা) আয়োজন করার কথা ছিল। কিন্তু, এবার আর সেই ম্যাচ আয়োজন করা হবে না।