পশ্চিমবঙ্গের ছাত্র-ছাত্রীরা প্রতি মাসে পাবে মোটা টাকা, আবেদন করুন আজই

ছাত্র ছাত্রীর জন্য একটি নতুন প্রকল্পের নাম ঘোষণা করেছেন রাজ্য সরকার। তবে এই প্রকল্পটির নাম দিয়েছে যোগ্যাশ্রী প্রকল্প এই প্রকল্পের মাধ্যমে দরিদ্র পরিবারের ছেলে মেয়ে…

Yogyashree Scheme

ছাত্র ছাত্রীর জন্য একটি নতুন প্রকল্পের নাম ঘোষণা করেছেন রাজ্য সরকার। তবে এই প্রকল্পটির নাম দিয়েছে যোগ্যাশ্রী প্রকল্প এই প্রকল্পের মাধ্যমে দরিদ্র পরিবারের ছেলে মেয়ে দের বিভিন্ন চাকরীর জন্য বিনামুল্যে টিউশন করানো হবে । আগে এই প্রকল্প শুধু মাত্র তফসিল জাতি ও উপজাতির ছাত্র ও ছাত্রীরাই পেত কিন্তু এখন ওবিসি ও সাধারন বিভাগের ছাত্র ছাত্রীরাও এই সুবিধা পেতে চলেছে।

যোগ্যশ্রী প্রকল্পঃ-
পশ্চিমবঙ্গে যে সকল ছাত্র ও ছাত্রীরা ডাক্তার ও ইঞ্জিনিয়ার হবার স্বপ্নকে পূরণ করতে পারছে না তাদের স্বপ্নকে পূর্ণ করতেই পশ্চিমবঙ্গ সরকার এই প্রকল্পের নাম ঘোষণা করেছেন যোগ্যাশ্রি প্রকল্প। এই প্রকল্পের মাধ্যমে পশ্চিমবঙ্গের সকল ছাত্র ছাত্রীদের সম্পূর্ণ বিনামূল্যে কোচিং পাবে বলে জানানো হয়েছে।

   

যোগ্যতাঃ-
যোগ্যশ্রি প্রকল্পে আবেদন করার জন্য ছাত্র-ছাত্রীদের কে মাধ্যমিকে 50% থেকে 60% নম্বর পেতে হবে। তবে সকল সম্প্রদায়ের ছাত্র ছাত্রীরাই এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবে।

প্রকল্পের সুবিধাঃ-
যোগ্যাশ্রি প্রকল্পের মাধ্যমে পশ্চিমবঙ্গের ছাত্র ছাত্রীরা বিনামুল্যে টিউশন করানো হবে। যাতে করে তারা বিভন্ন পরীক্ষা যেমন JEE, NEET, আরো বিভিন্ন চাকরীর পরীক্ষায় ভালো ফলাফল পেতে পারে। এই প্রশিক্ষণের জন্য রাজ্যজুড়ে 50 টি সেন্টার তৈরি করা হবে।এবং টিউশন চলাকালীন ছাত্র ছাত্রীদের 300 টাকা প্রতি মাসে দেওয়া হবে।

অনলাইন আবেদন পদ্ধতিঃ-
আগ্রহ প্রার্থীদের সরাসরি অফিসিয়াল ওয়েবসাইট www.wbbcdev.gov.in যেতে হবে। এরপর পোর্টালে গিয়ে প্রথমে রেজিস্ট্রেশন করতে হবে এবং একটি লগইন আইডি ও পাসওয়ার্ড তৈরি করতে হবে।লগইন করে আবেদনপত ফর্মটি পূরণ করতে হবে এবং প্রয়োজনীয় নথিপত্র (যেমন: জন্ম সনদ, শিক্ষাগত যোগ্যতার প্রমাণপত্র, স্থায়ী ঠিকানার প্রমাণ ইত্যাদি) স্ক্যান করে আপলোড করতে হবে। সবকিছু ভালো ভাবে পর্যালোচনা করুন এবং আবেদন জমা দিন।

অফলাইন আবেদন পদ্ধতিঃ-
ছাত্র ছাত্রীরা ক্লাস একাদশ শ্রেণী থেকে যোগশ্রী প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন। আবেদন করতে সর্বপ্রথম আপনাকে অফিসিয়াল ওয়েবসাইট www.wbbcdev.gov.in এ আসতে হবে। এরপর সেখানে থেকে অ্যাপ্লিকেশন ফর্ম অপশনে ক্লিক করে আবেদন ফর্মটি ডাউনলোড করতে হবে। ডাউনলোড করার পর ফর্মটি বিভিন্ন প্রয়োজনীয় নথিপত্র দিয়ে পূরণ করতে হবে। এবং 25/06/2024/ তারিখের মধ্যে নির্দিষ্ট প্রশিক্ষণ কেন্দ্রে জমা দিতে হবে।