Ladakh: রাহুলের বাইকবাজিতে লাদাখে বিজেপি গোহারা

জম্মু কাশ্মীরকে ভেঙে লাদাখকে কেন্দ্রশাসিত অঞ্চল ঘোষণার পর প্রথম ভোটে পর্যুদস্ত বিজেপি।লাদাখ স্বশাসিত পার্বত্য উন্নয়ন পর্ষদ-কারগিল ভোটে পদ্মফুল শিবিরে এক বড় ধস। কংগ্রেসের চওড়া হাসি।…

Rahul gandhi Ladakh: রাহুলের বাইকবাজিতে লাদাখে বিজেপি গোহারা

জম্মু কাশ্মীরকে ভেঙে লাদাখকে কেন্দ্রশাসিত অঞ্চল ঘোষণার পর প্রথম ভোটে পর্যুদস্ত বিজেপি।লাদাখ স্বশাসিত পার্বত্য উন্নয়ন পর্ষদ-কারগিল ভোটে পদ্মফুল শিবিরে এক বড় ধস। কংগ্রেসের চওড়া হাসি। এই নির্বাচনের আগে লাদাখে বাইক নিয়ে ঘুরেছিলেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী। চিনের সীমান্তেও তিনি গেছিলেন। বৌদ্ধ ধর্ম প্রধান লাদাখে রাহল গান্ধীর বাইকবাজি কাজ করল ভোটে।

লাদাখকে কেন্দ্রশাসিত অঞ্চল ঘোষণা এবং কাশ্মীরে ৩৭০ ধারা বিলোপের পর এটাই ছিল প্রথম নির্বাচন। বিজেপির সঙ্গে এই ভোট ছিল গুরুত্বপূর্ণ। ২৬ টি আসনে ভোটগ্রহণ হয়েছে হয় ৪ অক্টোবর। কংগ্রেসের ঝুলিতে ৮টি আসন। ন্যাশনাল কনফারেন্সের ঝুলিতে ৭টি আসন। বিজেপি পেয়েছে মাত্র ২টি। নির্দলের ঝুলিতে এসেছে মাত্র একটি আসন। মোট ৯৫,৩৮৮ জন ভোটারের মধ্যে ৭৪,০২৬ জন অর্থাৎ ৭৭.৬১ শতাংশ ভোট দিয়েছেন। ন্যাশনাল কনফারেন্সের ফিরোজ আহমেদ খানের নেতৃত্বে বিদায়ী পর্ষদের পাঁচ বছরের মেয়াদ শেষ হয় গত ১ অক্টোবর।

   

বারু, শাকর, পরকাচিক, চিক্তন, চোসকোরে, রাম্বিপুরা, তাইসুরু এবং পাশকুম আসনে জয়ী হয়েছে কংগ্রেস। অন্যদিকে আবার ন্যাশনাল কনফারেন্স জিতেছে কারগিল টাউন, ঠাসগাঁও, ঠুনিয়া, সিলমু, পোইয়েন, ইওরবালটাক, ভীমবাট এবং পদুম আসনে। দেশের শাসক দল বিজেপি চা এবং স্টাকচায় খাংগ্রাল আসনে কংগ্রেসকে হারিয়ে জিতেছে। বারসু আসন পেয়েছে নির্দল। তবে এখনও কয়েকটি আসনে ভোট গণনা বর্তায়মান।

পর্ষদের মোট ৩০ টি আসনের মধ্যে ২৬ আসনে ভোট হয়েছে। ভোটদানের অধিকার সম্মত প্রশাসনের মনোনীত ৪ কাউন্সিলর পরে ঠিক হবেন। ন্যাশনাল কনফারেন্স এবং কংগ্রেস ভোটপূর্ব জোট ঘোষণা করলেও যথাক্রমে ১৭ এবং ২২ আসনে প্রার্থী দিয়েছিল। গত নির্বাচনে পদ্মফুল শিবির অর্থাৎ বিজেপি মাত্র একটি আসনে জিতেছিল। কিন্তু পরে পিডিপি-র ২ জন বিজেপিতে যোগ দেওয়ায় তাদের কাউন্সিলর ছিল ৩। আম আদমি পার্টি এই প্রথম চারটি আসনে প্রার্থী দেয়।