T20 World Cup: স্কটদের বিরুদ্ধে রান-রেট চেক করার ক্ষেত্রেও অশ্বিনের স্পেলে ভরসা ভারতের

Sports Desk: শুক্রবার দুবাইতে, চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের (T20 World Cup) সুপার ১২ ম্যাচে ভারত স্কটল্যান্ডের বিরুদ্ধে খেলতে নামবে। ভারত তাদের সেমিফাইনালের আশা বাঁচিয়ে রাখার জন্য…

Team India

Sports Desk: শুক্রবার দুবাইতে, চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের (T20 World Cup) সুপার ১২ ম্যাচে ভারত স্কটল্যান্ডের বিরুদ্ধে খেলতে নামবে। ভারত তাদের সেমিফাইনালের আশা বাঁচিয়ে রাখার জন্য স্কটিশদের হারিয়ে আরেকটি বড় জয়ের দিকে তাকিয়ে থাকবে।

বুধবার আফগানিস্তানকে ৬৬ রানে হারিয়ে ভারত স্কটদের বিরুদ্ধে জয় নিশ্চিত করতে মুখিয়ে রয়েছে। ভারত চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের কাছে এবং পরের ম্যাচে নিউজিল্যান্ডের কাছে হারার পর, বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারত এই টুর্নামেন্টে শেষ চারে সরু সুতোর ওপর ট্র‍্যাপিজের খেলায় ভারসাম্য রেখে ঝুলে চলেছে।

চলতি টি টোয়েন্টি বিশ্বকাপে বড় স্কোরিং রান রেট বজায় রেখে ভারতকে অবশ্যই তাদের বাকি দুই ম্যাচ জিততে হবে এবং সেমিফাইনালে যাওয়ার ক্ষীন প্রত্যাশায় নামিবিয়া বা আফগানিস্তানের বিপক্ষে নিউজিল্যান্ডকে একটি ম্যাচ হারতে হবে, এমনই এক অদ্ভুত পরিসংখ্যান এখন টিম বিরাটের ললাটে লিখে রয়েছে।

আফগানিস্তানের বিরুদ্ধে ভারত উইনিং কম্বিনেশনে বদল না ঘটিয়ে স্কটল্যান্ডের বিপক্ষে, একই লাইন আপ ধরে রাখতে পারে।রবিচন্দ্রন অশ্বিন সাদা বলের সীমিত ওভারের আন্তর্জাতিক ম্যাচে সাড়ে চার বছর পর ভারতের হয়ে মাঠে নামেন এবং আফগানিস্তানের বিরুদ্ধে দুটি উইকেট নেন। স্কটল্যান্ডের বিরুদ্ধে রান-রেট চেক করার ক্ষেত্রেও তিনি গুরুত্বপূর্ণ হতে পারেন।

ভারতের নেট রান-রেট (NRR) বর্তমানে +0.073, যা আফগানিস্তানের +1.481 এবং নিউজিল্যান্ডের +0.816 থেকে কিছুটা পিছিয়ে।

সেমিফাইনালে ভারতকে যোগ্যতা অর্জনের জন্য নিউজিল্যান্ডকে তাদের একটি ম্যাচ হারতে হবে, কোহলির নেতৃত্বাধীন দল একটি জিনিস নিয়ন্ত্রণ করতে পারে তা হল তাদের (ভারত) এনআরআর (NRR)।

এই কারণেই ভারত বড় জয়ের খোঁজে রয়েছে স্কটদের বিরুদ্ধে, যাতে নিউজিল্যান্ডের একটি ম্যাচ হারার সর্বোচ্চ সুযোগকে ব্যবহার করে টি টোয়েন্টি বিশ্বকাপে লাইফলাইন পায়।