SOVA ভাইরাস নিয়ে কেন্দ্রের সতর্কবার্তা

32

এবার নতুন ভাইরাস নিয়ে সকলকে সতর্ক করল কেন্দ্র। কেন্দ্রীয় সরকারের সাইবার নিরাপত্তা সংস্থা সার্ট-ইন মোবাইল ব্যাংকিং ট্রোজান ভাইরাস ‘SOVA’ নিয়ে একটি নতুন পরামর্শ জারি করেছে।

সার্ট-ইন অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের এই ভাইরাস থেকে নিরাপদ থাকার জন্য কী করবেন এবং কী করবেন না তার একটি তালিকা শেয়ার করেছে। সম্প্রতি, সার্ট-ইন এই ব্যাংকিং ম্যালওয়্যার সোওয়া সম্পর্কে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের সতর্ক করেছিল।

ট্রোজান ভাইরাস সোভা ব্যাংকিং লগইনের মাধ্যমে ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড পায় এবং ভোক্তাদের কাছ থেকে তথ্য সংগ্রহ করে এবং তাদের প্রতারণা করে। ভারতের আগে মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া ও স্পেনেও SOVA ভাইরাস সক্রিয় রয়েছে। এই পরিস্থিতিতে, ইন্ডিয়ান কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিমের (সিইআরটি-ইন) এই পরামর্শটি অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য এই বিপজ্জনক ব্যাংকিং ম্যালওয়্যার থেকে নিজেকে রক্ষা করার জন্য সহায়ক বলে প্রমাণিত হতে পারে।

এই ব্যাঙ্কিং ট্রোজান ভাইরাস থেকে বাঁচতে, কেন্দ্রীয় সংস্থা অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের শুধুমাত্র এবং শুধুমাত্র অফিসিয়াল অ্যাপ স্টোর থেকে অ্যাপটি ডাউনলোড করার পরামর্শ দিয়েছে। এর ফলে ট্রোজান ভাইরাসের ঝুঁকি প্রায় ৯০ শতাংশ কমে যায়।

গুগল প্লে স্টোর থেকে কোনও নতুন অ্যাপ ডাউনলোড করার আগে, এর সম্পূর্ণ তথ্য এবং এটি কতবার ডাউনলোড করা হয়েছে তা পরীক্ষা করে দেখুন। এছাড়াও, মানুষকে অবশ্যই এর উপর পর্যালোচনা এবং মন্তব্য দেখতে হবে। অ্যাপটির অতিরিক্ত তথ্য বিভাগটিও পরীক্ষা করে দেখুন।

অ্যাপটি ইনস্টল করার পরে, এটি গ্রহণ করার আগে অ্যাপটি দ্বারা চাওয়া অনুমতিটি পরীক্ষা করে নেওয়ার বিষয়টি নিশ্চিত করুন। অ্যাপের সাথে সম্পর্কিত নয় এমন কোনও অনুমতি গ্রহণ করবেন না।

আপনার Android ডিভাইসটি সাম্প্রতিকতম নিরাপত্তা আপডেটের সাথে আছে কিনা তা পরীক্ষা করুন। আপনি ডিভাইসের সফ্টওয়্যার আপডেট বিভাগে গিয়ে অ্যান্ড্রয়েড নিরাপত্তা এবং প্যাচ আপডেটগুলি পরীক্ষা করতে পারেন।

এছাড়া Google এর বার্তা, ইমেল এবং কোনও অজানা URL ক্লিক করবেন না। আপনার যদি কোনো ধরনের সন্দেহ থাকে, তাহলে আপনি সেই কোম্পানির অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে সেই লিংকটি চেক করতে পারেন। অথবা শুধুমাত্র Google সার্চ ইঞ্জিন থেকে অফিসিয়াল ওয়েবসাইটে অ্যাক্সেস করুন।