J&K: কাশ্মীরে নতুন করে জঙ্গি কার্যকলাপের ঘুঁটি সাজাচ্ছে পাকিস্তান

22

ফের জম্মু-কাশ্মীরে (Jammu Kashmir)-এ সন্ত্রাসী কার্যাকলাপে মদতের অভিযোগ উঠল পাকিস্তানের বিরুদ্ধে। সেইসঙ্গে আরো কয়েকটি জঙ্গি শিবির তৈরির অভিযোগ উঠেছে পাকিস্তানের বিরুদ্ধে।

পাকিস্তানের বিরুদ্ধে তার ভূখণ্ড এবং তার অধিকৃত অঞ্চলে বছরের পর বছর ধরে জঙ্গিদের আশ্রয় দেওয়ার অভিযোগ রয়েছে । এদিকে ভারতীয় গোয়েন্দারা গোপন সূত্র মারফত জানতে পেরেছে, ২০ টিরও বেশি জঙ্গি প্রশিক্ষণ শিবির দেশটিতে এবং পাকিস্তান অধিকৃত কাশ্মীরে (পিওকে) কাজ করছে।

এক রিপোর্ট অনুযায়ী, পাকিস্তানের ইন্টার-সার্ভিসেস ইন্টেলিজেন্স (ISI) লস্কর-ই-তৈবা (LET), জইশ-ই-মহম্মদ (JEM) এবং হিজবুল মুজাহিদিন (HM) সহ জঙ্গি সংগঠনগুলির মাধ্যমে জঙ্গিদের সহায়তা ও উৎসাহিত করে জম্মু ও কাশ্মীরে হামলা, অশান্তি সৃষ্টি করার জন্য।

রিপোর্ট অনুযায়ী, জম্মু ও কাশ্মীরে জঙ্গি নিয়োগ, প্রশিক্ষণ এবং অনুপ্রবেশের পরিকাঠামো এখনও অটুট রয়েছে পাকিস্তানে। লেখক রোল্যান্ড জাককুয়ার্ড উল্লেখ করেছেন যে পাকিস্তান ও পাক অধিকৃত কাশ্মীরে ২০ টিরও বেশি জঙ্গি প্রশিক্ষণ শিবির কাজ করছে।

গোয়েন্দারা জানতে পেরেছেন, ১৪০-১৪৫ জন জঙ্গি এই লঞ্চিং প্যাডগুলিতে উপস্থিত রয়েছে, তারা অনুপ্রবেশের সঠিক সুযোগের অপেক্ষায় রয়েছে।