19 C
Kolkata
Sunday, February 5, 2023

রাতের অন্ধকারে সেকেন্ড বয় হায়দরাবাদের বিরুদ্ধে জোর প্রস্তুতি ইস্টবেঙ্গলের

- Advertisement -

চলতি মাসের ৯ তারিখ ইন্ডিয়ান সুপার লিগের (ISL) সেকেন্ড বয় হায়দরাবাদ এফসির মুখোমুখি হতে চলেছে লিগ টেবলে নীচের দিকে থাকা ইস্টবেঙ্গল এফসি (East Bengal), লিগে আট নম্বরে জর্ডন ও’ডোহার্টির লাল হলুদ ব্রিগেড।

- Advertisement -

ইতিমধ্যে হায়দরাবাদ এফসি লিগ টপারের আসন হারিয়েছে। বৃ্হস্পতিবার অর্থাৎ আজ লিগ টপার মুম্বই সিটি এফসি ৪-১ গোলের বড় জয় ছিনিয়ে নিয়েছে এফসি গোয়ার বিরুদ্ধে। ৯ ম্যাচে ২১ পয়েন্ট নিয়ে সকলের ধরাছোঁয়ার বাইরে চলে যাচ্ছে মুম্বই দল।দুই’য়ে থাকা হায়দরাবাদ ৮ ম্যাচে ১৬,ওডিশা এফসি ৭ ম্যাচে ১৫, ATKমোহনবাগান ও কেরালা ব্লাস্টার্স এফসি সমসংখ্যক ৭ ম্যাচ খেলেছে আইএসএলে এবং দু’দলের মধ্যে পয়েন্ট পার্থক্য ১ পয়েন্টের। সবুজ মেরুন শিবির ১৩ পয়েন্ট নিয়ে চার নম্বরে আর কেরালা ১২ পয়েন্টের জোরে ৫’এ।

- Advertisement -

এমন আবহে পয়েন্ট টেবলে নিজেদের উন্নতির জন্য প্র‍্যাকট্রিসে রীতিমতো ঘাম ঝড়াচ্ছে ইস্টবেঙ্গল এফসির খেলোয়াড়রা।হেডকোচ স্টিফেন কনস্টাটাইন ISL শুরুর সময়ে বলেছিলেন, লিগ টেবলে প্রথম পাঁচজনের মধ্যে থাকাটা লক্ষ্য।চলতি লিগে রেড এন্ড গোল্ড ব্রিগেড ৮ ম্যাচ খেলে ৫ টা খেলায় হেরেছে,জিতেছে মাত্র তিন ম্যাচ।এখন কনস্টাটাইনের লক্ষ্য থাকবে নিজেদের শেষ ১২ ম্যাচ থেকে যতটা বেশি করে পারা যায় পয়েন্ট অর্জন করা,যাতে ‘লাস্ট বয়ে’র তকমা লাল হলুদ জার্সি থেকে অত্যন্ত পক্ষে ঝেড়ে ফেলা যায়।

আর এই কাজ করার জন্যে নিজেদের প্র‍্যাকট্রিসে কোনও খামতি রাখতে নারাজ ইস্টবেঙ্গল শিবির।সকালে জিম সেশন এবং রাতে অন ফিল্ড প্র‍্যাকট্রিস সেশনে লাগাতার হাওকিপ, মহেশ, অঙ্কিতরা বিপক্ষের বর্জ্র আঁটুনি ভাঙার ছকে নিজেদের স্ট্র‍্যাটেজিতে পালিশ করে চলেছে।

ATKমোহনবাগান নিজেদের গত ম্যাচে যুবভারতী ক্রীড়াঙ্গনে শক্তিশালী হয়ে ফিরে এসে হায়দরাবাদ এফসিকে হারিয়েছে টিমগেম নির্ভর ফুটবল খেলে।অ্যাওয় ম্যাচে এফসি গোয়ার কাছে হেরে ঘরের মাঠে বাউন্সব্যাক করেছে মেরিনার্সরা।লিগে দু’নম্বরে থেকে গোয়ার বিরুদ্ধে হেরে টেবলে ছয় নম্বরে নেমে গিয়ে নিজামর্সদের হারিয়ে টেবলে চার নম্বরে উঠে আসাটা মোটেও ফ্লুকে হয়নি,মেরিনার্সরা পারফর্ম করেছে মাঠে পুরো ৯০ মিনিট, এতেই হাতেনাতে ফল পেয়েছে।

ইস্টবেঙ্গল এফসির হেডকোচ স্টিফেন কনস্টাটাইন এই কথাটাই বারে বারে টিমের সামনে রাখছেন ৯০ মিনিট পারফর্ম করতে হবে।এটা করতে হবে মনসংযোগ ধরে রেখে রিল্যাক্স হলে চলবে না।যে ভুলটা লাল হলুদ শিবির যুবভারতী ক্রীড়াঙ্গনে করেছিল ওডিশা এফসির বিরুদ্ধে। দু’গোলের লিড থাকার পরেও সেকেন্ড হাফে তিন মিনিটের মধ্যে দুগোলে হজম শেষে তিন পয়েন্ট হাতছাড়া করে।ভুলের রিপিট টেলিকাস্ট যাতে না হয় এই কারণে লাল হলুদের ব্রিটিশ কোচ কনস্টাটাইন বারে বারে ছেলেদের সঙ্গে কথা বলছেন,রেফারির শেষ বাশি না বাজা পর্যন্ত রিল্যাক্স হওয়ার কোনও জায়গা নেই ম্যাচে।
এফসি গোয়ার কাছে হেরে প্রতীম কোটালরা সবুজ মেরুন ভক্তদের কাছে কথা দিয়েছিল তারা বাউন্সব্যাক করবে।যেমন কথা তেমন কাজ,নিজামর্সদের দর্পচূর্ণ করেছে হুগো বাউমাস, কার্ল ম্যাকহিউরা।এবার পালা লাল হলুদ ব্রিগেডের করে দেখানোর ইস্টবেঙ্গল ভক্তদের কাছে যে, আমরাও পারি।

অ্যাওয় ম্যাচ হেরে হোম ম্যাচে বাজিমাৎ করেছে ATKমোহনবাগান আর ইস্টবেঙ্গল অ্যাওয় ম্যাচ জিতেছে জামশেদপুর এফসির বিরুদ্ধে দুরন্ত পারফর্ম করে।অর্থাৎ মেরিনার্সদের থেকে মাইন্ড গেমে এগিয়ে রয়েছে লাল হলুদ শিবিরের ফুটবলারেরা।সামনে ফের আর একটা অ্যাওয় ম্যাচ কোচ মানলো মার্কেজের হায়দরাবাদ এফসির বিরুদ্ধে। জামশেদপুরের বিরুদ্ধে তিন পয়েন্ট অর্জন করে থেমে গেলে চলবে না,হাতে থাকা ১২ টা ম্যাচে জয়ের ধারাবাহিকতাকে অভ্যাসে পরিণত করতে হবে,তবেই মশালের তেজ স্টেডিয়াম জুড়ে দেখতে ভালো লাগবে।আর এটা করতে হলে টিমগেম নির্ভর ফুটবলটা খেলতে হবে,যে গেমটা ড্যানিয়েল চিমা চুকুউদের বিরুদ্ধে JRD টাটা স্পোটর্স কমপ্লেক্সে খেলেছে ক্লিনটন সিলভা, নাওরেম মহেশরা।