Friday, February 3, 2023

YouTube ডিলিট করেছে ১৭ লক্ষের বেশি ভারতীয় ভিডিও, জেনে নিন কারণ

- Advertisement -

ইউটিউব (YouTube) তার প্ল্যাটফর্ম থেকে 17 লাখেরও বেশি ভারতীয় ভিডিও সরিয়ে দিয়েছে। সংস্থাটি বলছে, এই সব ভিডিও ইউটিউবের নির্দেশিকা লঙ্ঘন করেছে। এছাড়াও, প্ল্যাটফর্ম থেকে মন্তব্যগুলিও মুছে ফেলা হয়েছে। আপনাকে মনে করিয়ে দিচ্ছি যে ইউটিউব এর আগে তার প্ল্যাটফর্ম থেকে 1 মিলিয়ন ভিডিও সরিয়ে দিয়েছে, যাতে করোনা ভাইরাস সম্পর্কে ভুল তথ্য দেওয়া হচ্ছিল।

ইউটিউবের তৃতীয় ত্রৈমাসিক এনফোর্সমেন্ট রিপোর্টে বলা হয়েছে যে কোম্পানিটি 1.7 মিলিয়ন ভারতীয় ভিডিও সহ বিশ্বব্যাপী তার প্ল্যাটফর্ম থেকে 5.6 মিলিয়ন ভিডিও সরিয়ে দিয়েছে। এই সমস্ত ভিডিও কোম্পানির নির্দেশিকা লঙ্ঘন করেছে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে যে নিয়ম ভঙ্গ করা ভিডিওগুলির 36 শতাংশ একক ভিউ পাওয়ার আগেই মুছে ফেলা হয়েছিল, যখন সেই ভিডিওগুলি এক থেকে দশবার দেখা হয়েছিল তখন 31 শতাংশ ভিডিও মুছে ফেলা হয়েছিল। ইউটিউবের রিপোর্ট অনুসারে, ভিডিওগুলি ছাড়াও, ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্মটি নিয়ম লঙ্ঘনের জন্য 737 মিলিয়ন মন্তব্যও সরিয়ে দিয়েছে।

- Advertisement -

YouTube Short-এ নতুন ফিচার যোগ করা হয়েছে
সংস্থাটি এই মাসের শুরুতে শর্টসের জন্য সময়সীমা বাড়িয়েছে। এই আপডেটের পরে, ব্যবহারকারীরা ইউটিউব শর্টসে 60 সেকেন্ডের গান যুক্ত করতে পারবেন। এর আগে, ব্যবহারকারীদের শুধুমাত্র 15 সেকেন্ডের সঙ্গীত যোগ করার অনুমতি দেওয়া হয়েছিল।

ইন্টারফেস গত মাসে আপডেট করা হয়েছে
আমরা আপনাকে বলি যে ইউটিউব গত মাসে তার প্ল্যাটফর্মের ইন্টারফেসে একটি বড় পরিবর্তন করেছে। এই আপডেটের পর ব্যবহারকারীরা ভিডিও দেখার সময় জুম করার সুবিধা পেয়েছেন। এছাড়াও, অনুসন্ধান সরঞ্জামের মতো বৈশিষ্ট্যগুলিও সমর্থিত ছিল।

এর আগে, কোম্পানি 4K ভিডিও দেখার জন্য ব্যবহারকারীদের একটি প্রিমিয়াম সাবস্ক্রিপশন কিনতে বলে একটি সমীক্ষা চালায়, তবে এটি তীব্র বিরোধিতা করেছিল। এর পরে সংস্থাটি নন-প্রিমিয়াম ব্যবহারকারীদের জন্য 4K রেজোলিউশনে ভিডিও দেখার প্রস্তাব দিয়েছে।