Friday, February 3, 2023

Jharkhand: মাওবাদী দমন অভিযানে গুলিবিদ্ধ একাধিক কোবরা জওয়ান, পরিকল্পনা নিয়ে প্রশ্ন

- Advertisement -

দিনভর মাওবাদী (Maoist) দমন অভিযানের পর রাত নামলেও থেকে থেকে দু তরফের গুলির লড়াই চলছে ঝাডখণ্ডের (Jharkhand) পশ্চিম সিংভূম জেলার টোন্টো ও গৈয়লকেরার জঙ্গলে। মাওবাদীদের গুলিতে জখম কোবরা ফোর্সের একাধিক জওয়ান।

মাওবাদী দমন অভিযানে গিয়ে প্রবল প্রতি আক্রমণের মুখে পড়ল ঝাড়খন্ড পুলিশের কোবরা বাহিনী। মাওবাদী উপদ্রুত এলাকায় অভিযানের জন্য বিশেষ প্রশিক্ষিত এই বাহিনীর জওয়ানদের ঠিকমতো পরিচালনা নিয়েই প্রশ্ন উঠতে শুরু করেছে।অভিযোগ পরিকল্পনায় ত্রুটি ছিল। ফলে মাওবাদীদের গুলির ঝাঁকের মুখে পড়ে যায় কোবরা ফোর্স। তবে ঝাড়খণ্ড পুলিশের দাবি, এই অভিযানে একাধিক মাওবাদী শিবির ধংস করা হয়েছে।

অভিযানে গুলিবিদ্ধ ৫ কোবরা জওয়ান। দ্রুত চিকিৎসার জন্য তাদের হেলিকপ্টারে করে রাঁচিতে আনা হয়। রাঁচির সংবাদমাধ্যমে প্রকাশিত ছবিতে দেখা যাচ্ছে জওয়ানরা ভীষণভাবে জখম হয়েছেন।

- Advertisement -

প্রশ্ন উঠছে, কোবরা জওয়ানদের কি গুলির মুখে ফেলা হয়েছিল। পাশাপাশি অভিযান পরিচালনা নিয়েও প্রশ্ন উঠেছে।

ঝাড়খণ্ড পুলিশের দাবি, সূত্র মারফত জানা যায় পশ্চিম সিংভূম জেলার টোন্টো ও গৈলকেরার কাছে শীর্ষ মাওবাদী কমান্ডার মিসির বেসরা আত্মগোপনে আছে জানা যায়। তাকে ধরতে চলেছে অভিযান। বড়বড় নাশকতায় জড়িত মিসির বেসরা। তার মাথার দাম এক কোটি টাকা। এমন শীর্ষ মা়ওবাদী নেতার বিশেষ নিরাপত্তা বাহিনীর সাথে কোবরা ফোর্সের গুলির লড়াই চলেছে।

ঝাড়খন্ড পুলিশ জানাচ্ছে, এলাকা ঘিরে কোবরা ফোর্স অভিযান চালাতে শুরু করে। দুপুরের পর শুরু হয় প্রবল সংঘর্ষ। মাওবাদীরা একযোগে গুলি চালাতে শুরু করে। এতেই জখম হয়েছেন জওয়ানরা। আভিযান জারি আছে।