দক্ষিণ ভারতে গিয়েই কি ঠিক করলেন মনোতোষ-হীরা মন্ডলরা?

213
hira mondal bengaluru fc

এবারের মরসুম শুরু হওয়ার আগে এক ঝাঁক বাঙালি (Bengali) ফুটবল নিজ রাজ্য ছেড়েছেন। বাংলা থেকে তাঁরা গিয়েছে দক্ষিণ ভারতে। চেন্নাইয়িন ফুটবল ক্লাব, বেঙ্গালুরু ফুটবল ক্লাব যার মধ্যে অন্যতম।

বাঙালি ফুটবলাররা বাংলা ছেড়ে কেন অন্য রাজ্যে পারি দিচ্ছেন সে ব্যাপারে আলোচনা হওয়ার অবকাশ রয়েছে। এ প্রশ্নও উঠতে পারে, অন্য রাজ্যের ক্লাবে সই করার সিদ্ধান্ত ঠিক ছিল নাকি ভুল।

মরসুমের শুরুতে ইস্টবেঙ্গল ক্লাবের পক্ষ থেকে খোলা প্রস্তাব দেওয়া হয়েছিল। সন্তোষ ট্রফির বাংলা দলের ফুটবলারদের জন্য তাঁবুর দরজা খুলে দিয়েছিলেন লাল হলুদ কর্তারা। সরাসরি প্রস্তাব পেয়েও অনেকে ইস্টবেঙ্গল ক্লাবের দিকে যাননি।

ইস্টবেঙ্গলে তখন ডামাডোল অবস্থা। হীরা মন্ডলের মতো খেলোয়াড়রা চূড়ান্ত চুক্তি পত্র হাতে পাওয়ার জন্য অনেক দিন অপেক্ষা করেছিলেন। স্থানীয় ফুটবলার সহ বিদেশি ফুটবলারকে বেশ কিছু দিন অপেক্ষা করতে হয়েছে। বিনিয়োগকারীর সঙ্গে কথা পাকা হওয়ায় পর হয়েছে দল গঠন।

ততদিনে অন্য ক্লাবে সই করেছিলেন একাধিক বাঙালি ফুটবলার। ডুরান্ড কাপ কিংবা প্রস্তুতি ম্যাচে নতুন দলের হয়েও মাঠেও নেমেছিলেন কেউ কেউ। কিন্তু সেই অর্থে দাগ কাটতে পারেননি। ক্রমে হারিয়ে যাচ্ছেন আলোচনা থেকে।