Total Solar Eclipse: পূর্ণগ্রাস সূর্যগ্রহণ, এক বিরল মহাজাগতিক দৃশ্যের সাক্ষী হবে বিশ্ববাসী!

এক মহাজাগতিক দৃশ্যের সাক্ষী থাকতে চলেছে বিশ্ববাসী! কারণ, ৫০ বছর পর হতে চলেছে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। এই গ্রহণের সময় ভর দুপুরেই অন্ধকার নেমে আসবে। চাঁদ ঢেকে…

Total Solar Eclipse

এক মহাজাগতিক দৃশ্যের সাক্ষী থাকতে চলেছে বিশ্ববাসী! কারণ, ৫০ বছর পর হতে চলেছে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। এই গ্রহণের সময় ভর দুপুরেই অন্ধকার নেমে আসবে। চাঁদ ঢেকে ফেলবে সূর্যকে। আগামী ৮ এপ্রিল এই পূর্ণগ্রাস সূর্যগ্রহণ হতে চলেছে। ৮ এপ্রিল ঘটতে চলা সূর্যগ্রহণটি ১৮০৬ সাল থেকে মার্কিন ইতিহাসে দীর্ঘতম গ্রহণ হবে। এটি প্রায় ৪ মিনিট ২৮ সেকেন্ড স্থায়ী হতে পারে।

 

total solar eclipse 2024

 

তবে ভারত থেকে এই দৃশ্য দেখার সুযোগ নেই। জানা গিয়েছে, পশ্চিম গোলার্ধের বেশ কয়েকটি এলাকা থেকে এই গ্রহণ স্পষ্ট দেখা যাবে। তবে সবার প্রথমে এই গ্রহণ দেখা যাবে মেক্সিকোর প্রশান্ত মহাসাগরীয় উপকূল থেকে। স্থানীয় সময় সকাল ১১টা ৭ মিনিট নাগাদ সেখানে এই সূর্যগ্রহণটি দেখা যাবে। আবার, টেক্সাসে দুপুর ১:২৭ মিনিটে এই পূর্ণগ্রাস দেখা যাবে।

আরও পড়ুন: Solar Eclipse 2024: নাসার সতর্কতা গ্রহণের সময় বিশ্বজোড়া নেটওয়ার্ক সমস্যা-দুর্ঘটনার আশঙ্কা

মার্কিন যুক্তরাষ্ট্র ছাড়াও পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখা যাবে আটলান্টিক, আর্কটিক মেক্সিকো, পশ্চিম ইউরোপ প্যাসিফিক, উত্তর আমেরিকা, মধ্য আমেরিকা, দক্ষিণ আমেরিকার উত্তরাঞ্চল, ইংল্যান্ডের উত্তর পশ্চিম অঞ্চল, আয়ারল্যান্ড প্রভৃতি বিভিন্ন জায়গায়।

আরও পড়ুন: Solar Eclipse 2024: ঘরে বসে সূর্যগ্রহণ দেখুন, আপনার ফোনে এই 4টি অ্যাপ ডাউনলোড করুন

এদিকে, এই গ্রহণকে কেন্দ্র করে নায়াগ্রা প্রদেশে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। জলপ্রপাতের সামনে থেকে সূর্যগ্রহণ দেখতে উপচে পড়া ভিড় হতে পারে। সেই ভিড়কে সামলাতেই জরুরি অবস্থা জারি করেছে প্রশাসন।