Solar Eclipse 2024: নাসার সতর্কতা গ্রহণের সময় বিশ্বজোড়া নেটওয়ার্ক সমস্যা-দুর্ঘটনার আশঙ্কা

Solar Eclipse 2024: চলতি বছরের প্রথম সূর্যগ্রহণ হবে ৮ এপ্রিল। এখন আপনি নিশ্চয়ই ভাবছেন যে এই গ্রহণটি কোথায় দৃশ্যমান হবে। এই গ্রহণ আমেরিকার বিশাল অঞ্চলে…

Solar Eclipse

Solar Eclipse 2024: চলতি বছরের প্রথম সূর্যগ্রহণ হবে ৮ এপ্রিল। এখন আপনি নিশ্চয়ই ভাবছেন যে এই গ্রহণটি কোথায় দৃশ্যমান হবে। এই গ্রহণ আমেরিকার বিশাল অঞ্চলে দৃশ্যমান হবে। ভারত থেকে এই সূর্যগ্রহণ দেখা যাবে না। কিন্তু এই গ্রহণের কারণে অনেক সমস্যায় পড়তে হতে পারে। এখানে জানুন আপনি কী কী সমস্যার সম্মুখীন হতে পারেন এবং বিজ্ঞানীরা এই বিষয়ে কী বলছেন। শুধু তাই নয়, আপনি যদি এই গ্রহণ সরাসরি দেখতে চান তাহলে কোথায় দেখতে পারবেন?

পূর্ণ সূর্যগ্রহণের কারণে আপনি কী সমস্যার মুখোমুখি হবেন তা জানার আগে, পূর্ণ সূর্যগ্রহণ কখন ঘটে তা এখানে পড়ুন। তারপরও আকাশে এত গভীর অন্ধকার কেন?

পূর্ণ সূর্যগ্রহণ কখন হয়?

একটি পূর্ণ সূর্যগ্রহণ ঘটে যখন চাঁদ পৃথিবী এবং সূর্যের মাঝখানে চলে যায় এবং সম্পূর্ণরূপে সূর্যের মুখ ঢেকে দেয়, আকাশ অন্ধকার করে।

বিজ্ঞানী ও নাসার সতর্কবার্তা
পূর্ণ গ্রহণ সম্পর্কে অনেক কিছুই প্রকাশ্যে আসছে, নাসা এবং কিছু রিপোর্ট অনুযায়ী এই গ্রহণ নিয়ে অনেক সতর্কবার্তা জারি করা হয়েছে। বিজ্ঞানীদের মতে, এই দিনে সূর্যগ্রহণের সময় সড়ক দুর্ঘটনা বাড়বে।

কিন্তু অনেক রিপোর্ট অনুযায়ী, সূর্যগ্রহণের সময় তেমন প্রভাব পড়ে না। অর্থাৎ সূর্যগ্রহণের সময় আকস্মিক অন্ধকার ও আলোর কারণে দুর্ঘটনা ঘটে না, তবে সূর্যগ্রহণের আগে ও পরের ঘণ্টায় দুর্ঘটনার সম্ভাবনা বেশি থাকে।

গ্রহণের সময় আপনাকে নেটওয়ার্ক সমস্যার সম্মুখীন হতে পারে। খবরে বলা হয়েছে, লক্ষাধিক মানুষ একযোগে এই গ্রহণ সরাসরি দেখবেন। যার কারণে সার্ভার ডাউন হয়ে যেতে পারে, নেটওয়ার্ক জ্যামের মতো সমস্যা দেখা যেতে পারে।

বছরের প্রথম সূর্যগ্রহণ কোথায় দেখা যাবে?
পূর্ণ সূর্যগ্রহণ কোথায় হবে? নাসা সূর্যগ্রহণের বিষয়ে আমেরিকার অনেক বড় অংশে পরামর্শ জারি করেছে। নাসার প্রতিবেদনে বলা হয়েছে, Texas, Oklahoma, Arkansas, Missouri, Illinois, Kentucky, Indiana, Ohio, Pennsylvania, New York, Vermont, New Hampshire এবং Maine-এ এই গ্রহণ দৃশ্যমান হবে। তবে, নাসার মতে, এতে মিশিগান এবং টেনেসিও অন্তর্ভুক্ত থাকবে।

সম্পূর্ণ সূর্যগ্রহণের লাইভ স্ট্রিমিং
আপনি যদি এই সম্পূর্ণ সূর্যগ্রহণ লাইভ দেখতে চান তবে অনেক প্রতিষ্ঠান এবং সংস্থা এটিকে লাইভস্ট্রিম করবে। এতে আপনি নাসার অফিসিয়াল ওয়েবসাইটে লাইভস্ট্রিম দেখতে পারেন। নাসা ভারতীয় সময় রাত 10:30 টা থেকে 1:30 টা পর্যন্ত মোট সূর্যগ্রহণ লাইভ স্ট্রিমিং করবে।