IRS: বাবা ছিলেন সিকিউরিটি গার্ড, বই ধার করে বড় অফিসার হলেন কুলদীপ

23

কথাতেই আছে, স্বপ্ন পূরণের লক্ষ্য থাকলে কোনো কিছুই জীবনে অসম্ভব হয় না। ঠিক যেমনটা ঘটেছিল কুলদীপ দ্বিবেদীর সঙ্গে। ২০১৫ সালে UPSC পরীক্ষার ফলাফলের পর একজন সফল প্রার্থীর নাম নিয়ে বেশ আলোচনা হয়, তাঁর নাম আইআরএস কুলদীপ দ্বিবেদী (Kuldeep Dwivedi)। ছোটবেলা থেকে দুর্বল আর্থিক অবস্থার মধ্যে বেড়ে ওঠা কুলদীপ দ্বিবেদী কখনওই কোনও সমস্যাকে তাঁর সাফল্যের পথে বাধা হতে দেননি।

UPSC পরীক্ষা দেশের সবচেয়ে কঠিন পরীক্ষা। এতে সফল হওয়ার জন্য, বেশিরভাগ প্রার্থী কোচিং ইত্যাদির আশ্রয় নেয়। কিন্তু এমন অনেক সফল প্রার্থীর উদাহরণও আছে, যারা স্ব-অধ্যয়নের মাধ্যমে ইউপিএসসি পরীক্ষায় সফল হয়ে সরকারি চাকরি পেতে সক্ষম হয়েছে। ঠিক যেমন কুলদীপ।

IRS কুলদীপ দ্বিবেদী উত্তর প্রদেশের নিগোহ জেলার একটি ছোট গ্রাম শেখপুরের বাসিন্দা। তাঁর বাবা সূর্যকান্ত দ্বিবেদী লখনউ বিশ্ববিদ্যালয়ে নিরাপত্তারক্ষীর কাজ করেন। তখন তার বেতন ছিল মাত্র ১১০০ টাকা এবং তিনি সংসার চালাতেন দিনরাত পরিশ্রম করে। শিশুদের পড়ানোর জন্য দিনভর মাঠে নেমে কাজও শুরু করেন সূর্যকান্ত।

কুলদীপ চার ভাইবোনের মধ্যে পড়াশোনায় সবচেয়ে মেধাবী ছিল। তিনি ২০০৯ সালে এলাহাবাদ বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক হন। ২০১১ সালে স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের পর তিনি পরীক্ষার প্রস্তুতি শুরু করেন। তিনি এলাহাবাদে থেকে ইউপিএসসি পরীক্ষার জন্য প্রস্তুতি নিয়েছিলেন। তখন তার কাছে মোবাইল ছিল না এবং পিসিওর মাধ্যমে তার পরিবারের সদস্যদের সাথে কথা বলত।

কুলদীপ দ্বিবেদী ২০১৫ সালে ইউপিএসসি পরীক্ষায় অংশ নিয়েছিলেন। তিনি তার প্রথম প্রচেষ্টায় ২৪২ তম স্থান অর্জন করে সফল হন। ২০১৬ সালের আগস্টে নাগপুরে তার প্রশিক্ষণ শুরু হয়। ইউপিএসসি পরীক্ষার জন্য কোনও কোচিং-এর আশ্রয় নেননি কুলদীপ। তিনি অন্য প্রার্থীদের কাছ থেকে বই ধার করে স্ব-অধ্যয়ন করতেন।