এই টিকটিকির দাম BMW-র থেকেও বেশি

25

একটি টিকটিকির দাম বিএমডব্লুর থেকেও বেশি। শুনতে অবাক লাগলেও এটাই সত্যি। আপনি কি কখনও ভেবেছেন যে এই টিকটিকি আপনাকেও কোটিপতি করে তুলতে পারে? এখানে যে টিকটিকির কথা হচ্ছে তা হল গেকো টিকটিকি (Gecko Lizard)।

এই টিকটিকি সারা বিশ্বেই শুধুমাত্র ভারতের বিহার ও বিহার সংলগ্ন নেপালে পাওয়া যায়। গেকো টিকটিকি পৃথিবীতে খুব সামান্যই অবশিষ্ট রয়েছে। এ কারণে বন্যপ্রাণী সংরক্ষণ আইন, ১৯৭২-এর তফসিল-৩ এর আওতায় তাদের তালিকাভুক্ত করা হয়েছে। তাদের সংখ্যা কম থাকায় ভারতে তাদের শিকার, কেনাবেচার ওপর নিষিদ্ধ জারি করা হয়েছে ।
যদিও নিষেধাজ্ঞার কারণে চোরাশিকারীরা চুরি করে গেকো টিকটিকি বিক্রি করে। বিনিময়ে তারা যে দাম চেয়েছে, তা কার্যত আকাশ ছোঁয়া। এক রিপোর্ট অনুযায়ী, একটি গেকো টিকটিকির দাম নির্ধারণ করা হয় তার আকারের ওপর ভিত্তি করে। গড় টিকটিকির দাম ৭০-৮০ লক্ষ টাকা পর্যন্ত হয়। টিকটিকির আকার বড় হলে দাম কোটি টাকা পর্যন্ত যেতে পারে।

গেকো টিকটিকি বিভিন্ন রোগের জন্য ঔষধ তৈরি করতে ব্যবহৃত হয়। বলা হয়ে থাকে যে এর মাংস পুরুষত্বহীনতা, ডায়াবেটিস, এইডস এবং ক্যান্সারের মতো আরও অনেক মারাত্মক রোগ সারাতে উপকারী। এমনকি চিনের অনেক ঔষধ তৈরিতে ব্যবহৃত হয়। এ সব কারণেই এর চাহিদা এত বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Facebook পেজ)