Monday, January 30, 2023

দলিত ভুলে ব্রাহ্মণদের ভোট পেতে মরিয়া মায়াবতী

- Advertisement -

নিউজ ডেস্ক: নিজেকে দলিত সমাজের প্রতিনিধি বলে বরাবর দাবি করেন বহজন সমাজবাদী পার্টির নেত্রী মায়াবতী। জাতীয় রাজনীতিতে ‘দলিত কী বেটি’ বা দলিতের মেয়ে বলে তাঁর আলাদা পরিচয় রয়েছে। এই অবস্থায় বিধানসভা ভোটের মুখে বড় চমক দিলেন উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী।

বিপুল সংখ্যক ব্রাহ্মণদের নিয়ে সম্মেলনের আয়োজন করতে চলেছেন বিএসপি নেত্রী মায়াবতী। চলতি মাসের ২৩ তারিখ থেকে শুরু হবে সেই সম্মেলন। যা চলবে আগামী ২৯ জুলাই পর্যন্ত। উল্লেখযোগ্য বিষয় হচ্ছে এই ব্রাহ্মণ সম্মেলন শুরু হবে রাম জন্মভূমি অযোধ্যা থেকে। ছয়টি জেলায় ব্রাহ্মণদের নিয়ে সম্মেলন অনুষ্ঠিত করা হবে।

জানা গিয়েছে যে ২৩ জুলাই সতীশ্চন্দ্র মিশ্রের মাধ্যমে এই সম্মেলন শুরু হবে। তিনি ব্রাহ্মণদের অযোধ্যার মন্দির দর্শন করাবেন। ইতিমধ্যেই শতাধিক ব্রাহ্মণ রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে রাজধানী লখনউ শহরে এসে উপস্থিত হয়েছেন। আর দলিত বা সংখ্যালঘু নয়, এবার ব্রাহ্মণদের সমর্থন নিয়েই ভোটের বৈতরণী পার করতে চাইছেন মায়াবতী। সেই কারণেই এই উদ্যোগ বলে মনে করছে রাজনৈতিক মহল।

- Advertisement -

আগামী বছরের শুরুর দিকে উত্তরপ্রদেশে বিধানসভা ভোট রয়েছে। যার উপরে আগামী লোকসভা নির্বাচনের ফলাফল নির্ভর করছে। সকল রাজনৈতিক দল বিজেপিকে পরাস্ত করতে মরিয়া। তবে সপা, বিএসপি বা কংগ্রেস কেউই জোটের পথে হাঁটবে না বলে জানিয়েছে। এই অবস্থায় মায়াবতীর এই ব্রাহ্মণ সম্মেলন বিশেষ গুরুত্বপূর্ণ।

ব্রাহ্মণদের একাংশ যোগী সরকারের উপরে সন্তুষ্ট নয়। অন্যদিকে, ব্রাহ্মণ ভোট ব্যাংক ফিরিয়ে আনতে মরিয়া হয়ে উঠেছে কংগ্রেস এবং সপা। সেই একই পথে হাঁটছেন বিএসপি নেত্রী মায়াবতী। যদিও ব্রাহ্মণ বা উচ্চবর্ণের সমর্থন কখনই মায়াবতীর দিকে ছিল না। ২০০৭ সালে বিএসপি ব্রাহ্মণদের কিছু ভোট পেলেও পরে সেই ভোট বাংকে ভাটা পরে। যা ফেরাতে সচেষ্ট হয়েছেন তিনি। তবে ভোট ভাগাভাগিতে বিজেপির সুবিধা হয়ে হয়ে যাওয়ার আশঙ্কাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না।