Saturday, February 4, 2023

Health: চুলপড়া বন্ধ, ব্রনসহ হাজারো স্বাস্থ্য উপকারিতা লুকিয়ে আছে তরমুজ বীজে

- Advertisement -

অনলাইন ডেস্ক: তরমুজ একটি হাইড্রেটিং ফল৷ কারণ, এতে ৯২ শতাংশ জল রয়েছে৷ এই জলের ভরা সবুজ ফলে খনিজ এবং ভিটামিনে ভরপুর৷ এর বীজ (watermelon seeds) বিভিন্ন পুষ্টিগুণে সমৃদ্ধ। এই বীজে কম ক্যালোরি আছে৷ তবে জিংক, ম্যাগনেসিয়াম, পটাশিয়াম প্রভৃতি মাইক্রোনিউট্রিয়েন্টে ভরা৷

- Advertisement -

তরমুজের বীজের পুষ্টিগুণ –
১। কম ক্যালোরি: তরমুজের বীজে ক্যালরি কম থাকে। এক মুঠো বীজের ওজন প্রায় ৪ গ্রাম৷ এতে ২৩ কিলো ক্যালরি থাকে।

২। ম্যাগনেসিয়াম: ম্যাগনেসিয়াম বিপাকীয় ক্রিয়াকলাপের জন্য একটি প্রয়োজনীয় পুষ্টি উপাদান। এইভাবে ম্যাগনেসিয়াম সমৃদ্ধ হওয়ায় তরমুজের বীজ শরীরের সুস্থ বিপাককে উন্নীত করে।

- Advertisement -

৩। দস্তা বা জিঙ্ক: তরমুজের বীজ জিঙ্কের একটা ভালো উৎস। এটি আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে৷ হজমে সাহায্য করে৷ কোষ বৃদ্ধি করে এবং মানব শরীরের স্নায়ুতন্ত্রকে সুস্থ রাখে।

৪। লোহা বা আয়রণ: তরমুজের বীজ আয়রনের চমৎকার উৎস।

৫। ভাল চর্বি: ভালো চর্বিতে মনস্যাচুরেটেড এবং পলিঅনস্যাচুরেটেড ফ্যাটি এসিড দুটোই থাকে৷ যা ভালো ফ্যাট হিসেবে বিবেচিত হয়। এটি হার্ট অ্যাটাক, স্ট্রোক এবং কোলেস্টেরল কমিয়ে আনার জন্য উপকারী।

watermelon seeds

কীভাবে তরমুজের বীজ খাবেন?
আপনি তরমুজের বীজ কাঁচা, অঙ্কুরিত এবং ভাজা খেতে পারেন। যে কোনও আকারে এই বীজগুলি এত সুস্বাদু এবং স্বাস্থ্যকর। সাধারণত, তরমুজের বীজ অঙ্কুরিত হওয়ার পরে পুষ্টিকর হয়।

তরমুজ বীজের স্বাস্থ্য উপকারিতা
১। অঙ্কুরিত তরমুজের বীজ আপনার ত্বক পরিষ্কার করতে সাহায্য করে৷ কারণ এটি ভিটামিন সি, অ্যান্টিঅক্সিডেন্ট ইত্যাদিতে পরিপূর্ণ। ব্রণ এবং বার্ধক্যের প্রাথমিক লক্ষণগুলির জন্য ব্যাপকভাবে ব্যবহৃত হয়। তরমুজের বীজে ম্যাগনেসিয়াম থাকে৷ যা আপনার ত্বকের সামগ্রিক চেহারা উন্নত করতে সাহায্য করে।

২। তরমুজের বীজে প্রোটিন, আয়রন, ম্যাগনেসিয়াম, জিংক এবং তামা থাকে৷ যা আপনার চুলের মান উন্নত করতে বেশ পারদর্শী। এই বীজগুলি আপনার চুলকে শক্তিশালী করতে এবং চুলের বৃদ্ধিতে সহায়তা করে। বীজে থাকা ম্যাঙ্গানিজ চুল পড়া এবং ক্ষতি রোধ করতে সাহায্য করে।

৩। তরমুজের বীজ বিভিন্নভাবে আপনার হৃদযন্ত্রের উন্নতি করতে পারে। মনোঅনস্যাচুরেটেড এবং পলিঅনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিডের একটি ভাল উৎস।

৪। তরমুজের বীজে আয়রন এবং খনিজ পদার্থ থাকায় রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এই বীজে ভিটামিন বি কমপ্লেক্সও রয়েছে৷ এই ক্ষেত্রেও সাহায্য করে।

৫। তরমুজের বীজ ভিটামিন বি-এর সমৃদ্ধ উৎস৷ যা আপনার মস্তিষ্ক এবং স্নায়ুতন্ত্রকে সুস্থ রাখতে সাহায্য করে।

৬। তরমুজের মাত্রা মাইক্রোনিউট্রিয়েন্টে সমৃদ্ধ, যা দীর্ঘ সময় ধরে আপনার শক্তি বাড়াতে এবং বজায় রাখতে সহায়তা করে।