Africa: জনগণের দাবি মেনে সেনা অভ্যুত্থান ! সুদানের প্রধানমন্ত্রী বন্দি

188
Sudan Prime Minister placed under house arrest

নিউজ ডেস্ক: সুদানি জনগণ লাগাতার বিক্ষোভ করছিলেন। তাঁদের দাবি ছিল ‘অপদার্থ’ সরকার সরিয়ে সেনাবাহিনী ক্ষমতা দখল করুক। দরকার নেই গণতন্ত্রের, আসুক সামরিক সরকার। প্রবল গণবিক্ষোভের মুখে পড়ে অবশেষে অভ্যুত্থান ঘটালো আফ্রিকার দেশ সুদান। বন্দি করা হয়েছে সুদানের প্রধানমন্ত্রী আবদাল্লাহ হামদুক কে।

সুদানের সেনা অভ্যুত্থানের প্রতি পূর্ণ সমর্থন জানিয়েছে দেশটির জনগণ। রয়টার্স জানাচ্ছে, সামরিক বাহিনীর একটি দল সোমবার সুদানের প্রধানমন্ত্রীর উপদেষ্টার বাড়িতে ঢুকে পড়ে। সেখানেই ছিলেন প্রধানমন্ত্রী। তাঁকে আটক করা হয়। সুদানি সশস্ত্র বাহিনীর হাতে আটক হয়েছেন দেশটির চার মন্ত্রী সহ আরও অনেক গুরুত্বপূর্ণ সদস্য।

Sudan Prime Minister placed under house arrest

গত কয়েকদিন ধরেই রাজধানী খার্টুমের প্রেসিডেন্ট ভবনের সামনে জড়ো হয়ে তাঁরা সরকারের পতনের দাবিতে সোচ্চার হন। সেনা বাহিনীকে অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখলে নেওয়ার আহ্বান জানান বিক্ষোভকারীরা। তাঁদের অভিযোগ, বর্তমান সরকার বিচার ও সমতা আনতে পুরোপুরি ব্যর্থ।

বিবিসি জানাচ্ছে, সম্প্রতি বিক্ষোভকারীরা প্রেসিডেন্ট ভবনের মূল ফটক ঘেরাও করেন। নিরাপত্তারক্ষীরা বাধা দেয়নি।

রয়টার্সের খবর, ২০১৯ সালে গণ আন্দোলনের মুখে ক্ষমতাচ্যুত হন সুদানের তৎকালীন প্রেসিডেন্ট ওমর আল বশির। এরপর আলোচনার মাধ্যমে দেশ পরিচালনার দায়িত্ব নেয় সেনাবাহিনী ও রাজনৈতিক দল। কিন্তু কিন্তু এতে সুদানের অর্থনৈতিক, রাজনৈতিক এবং খাদ্য সংকট আরও বেড়েছে। এই পরিস্থিতির থেকে বেরিয়ে আসতে সুদানিরা এবার পূর্ণ সামরিক সরকার চাইছেন।

বিক্ষোভকারীদের দাবি, সরকার ফেলে দিয়ে সেনাপ্রধান প্রধান জেনারেল আবদেল ফাত্তাহ অল বুরহান অবিলম্বে সরকার পরিচালনা গ্রহণ করুন।