Punjab: কলেজ হোস্টেলে কাশ্মীরি পড়ুয়াদের মারধর চলছে, মুখ্যমন্ত্রীর হস্তক্ষেপ চাইলেন ওমর

218
omar abdullah

নিউজ ডেস্ক: টি টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানের কাছে পরাজিত ভারত। এর পরই রবিবার রাত থেকে পাঞ্জাবে ছড়িয়েছে কাশ্মীরি পড়ুয়াদের উপর হামলা। অন্তত ১০ জন জখম। ইন্ডিয়ান এক্সপ্রেস জানাচ্ছে এ খবর। আক্রান্ত পড়ুয়া সহ বাকি কাশ্মীরি ছাত্র ছাত্রীদের নিরাপত্তা চেয়ে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী চরণজিত সিং চান্নির কাছে বার্তা পাঠালেন ওমর আবদুল্লা।

জম্নু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা ন্যাশনাল কনফারেন্স নেতা ওমর আবুদুল্লা এই হামলার তীব্র নিন্দা করেছেন। পাঞ্জাবের মুখ্যমন্ত্রীর কাছে অনুরোধ করেন অভিযুক্তদের চিহ্নিত করা হোক।

রবিবার আইসিসি টি টোয়েন্টি বিশ্বকাপের সবথেকে উত্তেজনার ম্যাচে পাকিস্তানের কাছে পরাজিত ভারত। খেলা শেষ হতেই পাঞ্জাবের বিভিন্ন কলেজে পড়তে আসা কাশ্মীরি পড়ুয়ারা আক্রান্ত হতে থাকেন। অভিযোগ, ওই পড়ুয়াদের সরাসরি পাকিস্তানি বলে মারধর শুরু হয়েছে রাত থেকে।

সোমবার সকালেও বিক্ষিপ্ত হামলা চলছে বিভিন্ন কলেজে। কাশ্মীরের পড়ুয়ারা মূল লক্ষ্য। উত্তেজিত ‘ক্রিকেটপ্রেমীরা’ বিশ্বকাপে পাকিস্তানের কাছে পরাজয় মানতে পারছেন না। বিশ্বকাপে প্রথমবার পাকিস্তান হারিয়েছে ভারতকে।

সামনেই পাঞ্জাব বিধানসভা ভোট। তার আগেই এমন ঘটনায় এই রাজ্যে সরকারে থাকা কংগ্রেস অস্বস্তিতে। অভিযোগ উঠছে, হামলাকারীরা হরিয়ানা, উত্তর প্রদেশ ও বিহারের বিজেপি এবং উগ্র হিন্দুত্ববাদী সংগঠনের সঙ্গে জড়িত। পাঞ্জাবের পরিস্থিতি ক্রমে বড় আকার নিতে পারে এমনই আশঙ্কা।

হামলাকারীরা সোশ্যাল সাইটে হামলার লাইভ দেখিয়ে কাশ্মীরি পড়ুয়াদের মারধর শুরু করে। কাশ্মীরি ছাত্রদের বক্তব্য, হামলার সময় স্থানীয় পাঞ্জাবিরা রক্ষা করতে আসেন। তাদের প্রতিরোধে কিছুটা রক্ষা পেয়েছেন কয়েকজন। রাজ্যের বিভিন্ন এলাকায় বিক্ষিপ্ত সংঘর্ষ ছড়ায় রাতে। পাঞ্জাব পুলিশ জানিয়েছে, পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা চলেছে।