19 C
Kolkata
Sunday, February 5, 2023

Kolkata Weather Update: পূজো কাটলেই ধেয়ে আসছে দুর্যোগ, জানাল আলিপুর

- Advertisement -

নিউজ ডেস্ক, কলকাতা: পুজোয় নয়, তারপরে দুর্যোগ নামতে পারে দক্ষিণবঙ্গে।এমনটাই জানিয়েছে হাওয়া অফিস। এমন পরিস্থিতি শুরু হবে রবিবার থেকে। ঝড়ো হাওয়ার সঙ্গে ভারী বৃষ্টির সর্তকতা জারি করল আলিপুর আবহাওয়া দফতর। শনিবার থেকে বাড়বে বৃষ্টি। রবিবার আরও বাড়বে রয়েছে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি। উপকূলের জেলায় বেশি বৃষ্টির সম্ভাবনা বাড়ছে।

- Advertisement -

এদিকে কলকাতার সংলগ্ন কিছু এলাকা ছাড়া বাকি অংশ থেকে বর্ষা কিন্তু নিয়ে নিয়েছে । এর কারণ কী? হাওয়া অফিস জানাচ্ছে, পূর্ব-মধ্য আরব সাগরে একটি ঘূর্ণাবর্ত রয়েছে। ঘূর্ণাবর্ত রয়েছে তামিলনাড়ু উপকূলেও। আরও একটি ঘূর্ণাবর্ত রয়েছে উত্তর আন্দামান সাগরে।

- Advertisement -

এই ঘূর্ণাবর্তটি পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এবং সংলগ্ন আন্দামান সাগর এলাকায় একটি নিম্নচাপ তৈরি করবে। নিম্নচাপ তৈরি হয়ে সেটি ২৪ ঘন্টার মধ্যে উড়িষ্যা ও অন্ধ্র উপকূলে অবস্থান করবে।নিম্নচাপটি পশ্চিম ও উত্তর পশ্চিম দিকে এগিয়ে দক্ষিণ ওড়িশা ও উত্তর অন্ধ্র প্রদেশ উপকূলে শক্তি সঞ্চয় করে সুস্পষ্ট নিম্নচাপে পরিণত হবে। এর সঙ্গে ঝোড়ো হাওয়া বইবে ৫০ থেকে ৬৫ কিলোমিটার গতিবেগ পর্যন্ত।

এর প্রভাবে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ভারী বৃষ্টি হবে উড়িষ্যা ও অন্ধ্র উপকূলে। হালকা থেকে মাঝারি বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি বাংলাতেও। আগামী কয়েকদিন মধ্য মহারাষ্ট্র কঙ্কন ও গোয়া কেরালা তামিলনাড়ু এবং কর্নাটকে ভারী বৃষ্টির পূর্বাভাস।শনিবার থেকে বৃষ্টির পরিমাণ ও ব্যাপকতা বাড়বে। রবি ও সোমবারে ঝড় ও বৃষ্টির সর্তকতা দক্ষিণবঙ্গের বেশকিছু জেলায়।