Election commission: ভোটের মুখে ফের বিধায়ক লাভলীর স্বামীকে সরাল নির্বাচন কমিশন

ভোটের মুখে আবার সোনারপুর দক্ষিণের বিধায়ক তথা তৃণমূলের অন্যতম তারকা মুখ লাভলী মৈত্রর স্বামীকে দায়িত্ব থেকে সরাল নির্বাচন কমিশন (Election commission)। প্রসঙ্গত এর আগে একুশের…

soymya roy

ভোটের মুখে আবার সোনারপুর দক্ষিণের বিধায়ক তথা তৃণমূলের অন্যতম তারকা মুখ লাভলী মৈত্রর স্বামীকে দায়িত্ব থেকে সরাল নির্বাচন কমিশন (Election commission)। প্রসঙ্গত এর আগে একুশের বিধানসভা নির্বাচনের সময়েও আইপিএস সৌম্য রায়কে দায়িত্ব থেকে সরিয়ে দিয়েছিল কমিশন। আবার লোকসভা ভোটের আগে তাঁকে সরিয়ে দিল কমিশন।

কমিশনের তরফে সৌম্যকে সরানোর কথা জানিয়ে রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিককে চিঠি দেওয়া হয়েছে। তাতে বলা হয়েছে, অবিলম্বে আইপিএস সৌম্যকে কলকাতা পুলিশের দক্ষিণ-পশ্চিম বিভাগের ডিসি পদ থেকে সরিয়ে কোনও অ-নির্বাচনী পদে রাখতে হবে। তাঁকে যে পদে বদলি করা হবে, তার সঙ্গে নির্বাচন প্রক্রিয়ার কোনও সম্পর্ক থাকবে না। এই মডেল কোড অব কন্ডাক্ট কার্যকর থাকাকালীন নির্বাচন কমিশনের হাতে বিশেষ কিছু ক্ষমতা ন্যস্ত থাকে। যার বলে প্রয়োজন অনুযায়ী অফিসার, আমলা, পুলিশকর্তাদের বদলি করতে পারে নির্বাচন কমিশন।

https://video.incrementxserv.com/vast?vzId=IXV533296VEH1EC0&cb=100&pageurl=https://kolkata24x7.in&width=300&height=400

২০২১ সালের বিধানসভা নির্বাচনে সোনারপুর দক্ষিণের প্রার্থী হিসাবে লাভলীর নাম ঘোষণা হওয়ার পরেই বিতর্কে জড়িয়েছিলেন আইপিএস সৌম্য রায়। বিরোধীদের অভিযোগের প্রেক্ষিতে সে সময় তাঁকে পুলিশের উচ্চ পদ থেকে সরিয়ে দিয়েছিল কমিশন।

তবে তাঁকে তাঁর পদ থেকে সরানোর কোনও কারণ জানা যায়নি। যদিও অসমর্থিত মাধ্যমের খবরের ভিত্তিতে জানা গিয়েছে, আইপিএস সৌম্য আইচ নিজেই তাঁর পদ থেকে নির্বাচন চলাকালীন অব্যহতি চেয়েছেন। তবে সারা দেশে নির্বাচন ঘোষণা হওয়ার সঙ্গে সঙ্গেই চালু হয়ে যায় আদর্শ আচরনবিধি।