Friday, February 3, 2023

Padma Awards: পদ্ম পুরস্কার ঘোষণা, ওআরএস-এর জনক বাংলার দিলীপ মহলানবিস পদ্মবিভূষণ

- Advertisement -

বুধবার ৭৪তম প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে ভারত সরকার পদ্ম পুরস্কার (Padma Awards) ঘোষণা করেছে। এই বছর ২৬ জন সেলিব্রিটির জন্য এই পুরস্কার ঘোষণা করা হয়েছে, যার মধ্যে একজন সেলিব্রিটিকে পদ্মবিভূষণ এবং২৫ জনকে পদ্মশ্রী দেওয়া হবে।

ওআরএস (ওরাল রিহাইড্রেশন সলিউশন) এর জনক দিলীপ মহলানবিসকে মরণোত্তর ভারতের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক পুরস্কার পদ্মবিভূষণে ভূষিত করা হয়েছে। একটি সরকারী রিলিজ অনুসারে, পশ্চিমবঙ্গের ৮৭ বছর বয়সী ডাঃ মহলানবিস ওআরএস-এর ব্যাপক ব্যবহারের পথপ্রদর্শক, যা বিশ্বব্যাপী ৫০ মিলিয়নেরও বেশি জীবন বাঁচিয়েছে বলে অনুমান করা হয়।

এবার নিউ জলপাইগুড়ির জেলার মুকুটে জোড়া পালক। কারণ পদ্মশ্রী প্রাপকদের দুজন উত্তরবঙ্গের নিউ জলপাইগুড়ির বাসিন্দা। প্রথমজন হলেন ধনিরাম টোটো। টোটো ভাষার সংরক্ষণ ও অগ্রগতির প্রতি অবদানের জন্য এই সম্মান পেতে চলেছেন তিনি। দ্বিতীয় জন হলেন মঙ্গলাকান্তি রায়। শতায়ু এই পল্লিগীতি শিল্পীকে সম্মান জানাল কেন্দ্র।

- Advertisement -

আন্দাবর ও নিকোবরের জোরবা উপজাতির মধ্যে কাজ করা রতন চন্দ্র করকে পদ্মশ্রী দেওয়ার ঘোষণা করা হয়েছে। এগুলি ছাড়াও পদ্মশ্রী দেওয়া হবে হীরা বাই লবি, মুনিশবীর চন্দ্র দাভার, রামকুই ওয়াংওয়ে নিউমে, ভিপি আপ্পাকুত্তন পুডুয়াল, কপিল দেব প্রসাদকে।

পদ্ম পুরস্কার – পদ্মবিভূষণ, পদ্মভূষণ এবং পদ্মশ্রী দেশের সর্বোচ্চ বেসামরিক পুরস্কারগুলির মধ্যে একটি। 1954 সাল থেকে প্রতি বছর প্রজাতন্ত্র দিবস উপলক্ষে এই পুরস্কার ঘোষণা করা হয়। শিল্প, সাহিত্য ও শিক্ষা, খেলাধুলা, চিকিৎসা এবং সামাজিক কাজের ক্ষেত্রে অনেক অজ্ঞাত নায়কদের এই সম্মান দেওয়া হয়।