Defence: মেক ইন্ডিয়ার স্বার্থে বিদেশ থেকে সামরিক সরঞ্জাম কিনবে না ভারত

62

নিজেদের অস্ত্র ভাণ্ডারকে সুসজ্জিত ও মজবুত করতে উদ্যোগী ভারত। ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে খবর, এবার অস্ত্র উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের লক্ষ্যে ভারত এমন ১০১টি অস্ত্রের একটি তালিকা প্রকাশ করেছে যা বিদেশ থেকে আমদানি করা হবে না।

এটি এ ধরনের তৃতীয় তালিকা। উল্লেখ্য, এর আগে ২০২০ ও ২০২১ সালে দুটি অস্ত্র আমদানির তালিকা প্রকাশ করে যেখানে ২০৯টি অস্ত্র আমদানি নিষিদ্ধ করা হয়েছে। তৃতীয় তালিকা প্রকাশ করে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেন, এর ফলে দেশেই সামরিক ব্যবস্থা, অস্ত্র, প্রযুক্তি ও গোলাবারুদের উৎপাদন ও উন্নয়ন বৃদ্ধি পাবে। বিদেশী অস্ত্র এবং সিস্টেমের উপর আর নির্ভরশীল থাকতে হবে না ভারতকে।

সরকারের তরফ থেকে প্রকাশিত তৃতীয় তালিকায় হালকা ট্যাংক, আর্টিলারি বন্দুক লাগানো, নৌবাহিনীর ইউটিলিটি হেলিকপ্টার, বিভিন্ন ধরণের ড্রোন, মাঝারি অ্যান্টি-শিপ এবং অ্যান্টি-রেডিয়েশন মিসাইল অন্তর্ভুক্ত রয়েছে। এছাড়াও নেক্সট জেনারেশনের কোস্টাল প্যাট্রোল ভেহিকেল, নৌবাহিনীর জন্য অ্যান্টি-ড্রোন সিস্টেম, এমএফ-স্টার যুদ্ধজাহাজ রাডার, অ্যাডভান্স লাইট টর্পেডো এবং কিছু রকেট রয়েছে। ২০২২ সালের ডিসেম্বর থেকে ২০২৭ সালের ডিসেম্বর পর্যন্ত আমদানি নিষিদ্ধ করা হয়েছে।

(সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে পান। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram এবং Facebook পেজ)