IND-US ARMY: বড় খবর: প্রচুর অত্যাধুনিক যুদ্ধাস্ত্র নিয়ে চিন সীমান্তে ভারত-মার্কিন সেনা জমায়েত

48

১৬ নভেম্বর থেকে শুরু হয়েছে ভারত ও আমেরিকার(IND-US ARMY) মধ্যে ১৮ তম ‘যুদ্ধ অনুশীলন ২০২২’। উত্তরাখণ্ডের আউলিতে এই যুদ্ধ মহড়ার আয়োজন করা হয়েছে। ভারতীয় সেনাবাহিনীর আসাম রেজিমেন্ট এবং মার্কিন সেনাবাহিনীর ১১ তম এয়ারবর্ন ডিভিশনের ২য় ব্রিগেডের সৈন্য ও অফিসাররা ‘যুদ্ধ অভিযান 2022’-এ অংশগ্রহণ করেছে। 

 ‘যুদ্ধ অভিযান 2022’ সম্পর্কে প্রতিরক্ষা মন্ত্রকের জারি করা একটি বিবৃতি অনুসারে, এতে উভয় সেনাবাহিনীর শান্তিরক্ষা এবং শান্তি প্রয়োগ সংক্রান্ত সমস্ত অপারেশন অন্তর্ভুক্ত রয়েছে, কারণ অনুশীলনের সময় উভয় দেশের সৈন্যরা অভিন্ন উদ্দেশ্য অর্জনের জন্য একসাথে কাজ করবে। দুই দেশের সেনাবাহিনী শান্তি রক্ষা, ও দুই দেশের মধ্যে অভ্যন্তরীণ সুসম্পর্ক বজায় রাখার জন্য একসাথে কাজ করবে।

এই দ্বিপাক্ষিক সামরিক মহড়ার উদ্দেশ্য:

  • অ্যাডিশনাল ডিরেক্টরেট জেনারেল অফ পাবলিক ইনফরমেশন (ADGPI) এর মতে, মহড়ার উদ্দেশ্য হল দুই দেশের সেনাবাহিনীর মধ্যে সর্বোত্তম অনুশীলন, কৌশল, কৌশল এবং অপারেশনাল পদ্ধতি বিনিময় করা।
  • এই মহড়া মার্কিন ও ভারতীয় উভয় বাহিনীকেই একে অপরকে সমর্থন করে চিনের বিরুদ্ধে মোকাবিলা করতে সাহায্য করবে। যুদ্ধ মহড়াটি প্রচন্ড ঠান্ডা আবহাওয়ায়, উচ্চ উচ্চতায় কোনো যুদ্ধে কিভাবে পরিস্থিতি অনুযায়ী সেনাবাহিনী কাজ করবে সেই লক্ষ্যে আয়োজন করা হয়েছে।
  •  প্রতিরক্ষা মন্ত্রকের জারি করা একটি প্রেস রিলিজ অনুসারে, যুদ্ধ অভিযান ২০২২-এর প্রশিক্ষণ কর্মসূচি রাষ্ট্রসঙ্ঘের আদেশের অধ্যায় ৭ এর অধীনে সমন্বিত যুদ্ধগোষ্ঠীগুলির কর্মসংস্থানের উপর জোর দেয়।
  • মহড়ার সময় ভারতীয় সেনাবাহিনীর ৯ম আসাম রেজিমেন্টের মেডিকেল অফিসাররা ১ম ব্যাটেলিয়ন, ৪০ তম অশ্বারোহী রেজিমেন্ট, ২য় ব্রিগেড, ১১ তম এয়ারবর্ন ডিভিশনের ভারতীয় সেনা, মার্কিন সেনাবাহিনী এবং সাধারণ মানুষের কাছে চিকিৎসা পদ্ধতি প্রদর্শন করেন।

  •  ১ম স্কোয়াড্রন – এয়ারবর্ন, ৪০ তম অশ্বারোহী রেজিমেন্ট ভারতের গাড়োওয়াল হিমালয়ে অনুশীলনের সময় ৯ম আসাম রেজিমেন্ট, ভারতীয় সেনাবাহিনীর সৈন্যদের সাথে একটি যুদ্ধ অনুশীলনে অংশগ্রহণ করেছে। মহড়াটি উভয় সেনাবাহিনীকে সর্বোত্তম অনুশীলন বিনিময়ের সুযোগ দিয়েছে।
  • স্পার্টান প্যারাট্রুপার এবং ভারতীয় সেনা সদস্যরা ২০ নভেম্বর একটি যুদ্ধ অনুশীলনের সময় তাদের সক্ষমতা বোঝার জন্য একে অপরের অস্ত্র ব্যবস্থার সাথে নিজেদের পরিচিত করার সুযোগ পেয়েছিল।
  • ফিল্ড ট্রেনিংয়ের অনুশীলনের মধ্যে রয়েছে সমন্বিত যুদ্ধ গ্রুপের বৈধতা, নজরদারি গ্রিড প্রতিষ্ঠা ও কার্যকারিতা, ফোর্স মাল্টিপ্লায়ার, অপারেশনাল লজিস্টিকসের বৈধতা, পর্বত যুদ্ধের দক্ষতা বৃদ্ধি, হতাহতদের সরিয়ে নেওয়া এবং কঠিন পরিস্থিতিতে যুদ্ধের চিকিৎসা সহায়তা।
  • এছাড়াও, দ্বিপাক্ষিক সামরিক মহড়ার সময় ইউএএস/কাউন্টার ইউএএস কৌশল, কমব্যাট ইঞ্জিনিয়ারিং এবং তথ্য অপারেশন সহ যুদ্ধ দক্ষতার কৌশল বিস্তারিত ভাবে বিনিময় করা হয়।

গত বছর ‘যুদ্ধ অনুশীলন 2021’ ২০২১ সালের অক্টোবরে মার্কিন যুক্তরাষ্ট্রের আলাস্কার জয়েন্ট বেস এলমেনডর্ফ রিচার্ডসনে পরিচালিত হয়েছিল। ভারতে LAC থেকে প্রায় ১০০ কিলোমিটার দূরে ‘যুদ্ধ অভিযান ২০২১’ আয়োজন করা হয়।

(সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে পান। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram এবং Facebook পেজ)