Sunday, January 29, 2023

ঐতিহাসিক দিন: ১০০ কোটি মানুষকে টিকা দিয়ে নতুন রেকর্ড গড়ার দাবি প্রধানমন্ত্রীর

- Advertisement -

নিউজ ডেস্ক: ​কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের দাবি, করোনার টিকাকরণে রেকর্ড গড়েছে ভারত। ১৬ জানুয়ারি থেকে দেশে করোনার টিকাদান শুরু হয়েছে। ১৬ জানুয়ারি থেকে ২০ অক্টোবর পর্যন্ত গোটা দেশে ১০০ কোটি মানুষ টিকা পেয়েছে বলে স্বাস্থ্যমন্ত্রকের দাবি।

অর্থাৎ গত নয় মাসে ১০০ কোটি মানুষকে টিকা দেওয়া হয়েছে। গোটা বিশ্বের ক্ষেত্রে এটা রেকর্ড। কোউইন অ্যাপের তথ্য থেকে জানা গিয়েছে, বুধবার ২০ অক্টোবর রাত পর্যন্ত দেশের মোট ৯৯.৭ শতাংশ মানুষ টিকা পেয়েছেন। যার মধ্যে ৭৫ শতাংশ প্রাপ্তবয়স্ক মানুষ টিকার প্রথম ডোজটি পেয়েছেন। ৩১ শতাংশ মানুষ পেয়েছেন টিকার দুটি ডোজ। স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, দেশের গ্রামীণ এলাকাগুলিতে টিকাকরণে গতি আনতে মানুষকে আরও উৎসাহিত করার জন্য নিরন্তর প্রচার চালানো হবে। গ্রামগুলিতে দ্রুত ১০০ শতাংশ মানুযকে টিকা দেওয়া সরকারের লক্ষ্য।

উল্লেখ্য, চিনের পর দ্বিতীয় দেশ হিসেবে ১০০ কোটি মানুষকে টিকা দিয়ে এক নতুন রেকর্ড গড়ল ভারত। ভারতের এই ঐতিহাসিক সাফল্য তুলে ধরতে কেন্দ্রের তরফে যথারীতি বৃহস্পতিবারই লালকেল্লায় এক বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়। একইসঙ্গে এ দিন প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদি, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য সকাল থেকেই টুইটু করে দেশের গবেষক, চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, করোনা যোদ্ধাদের অভিনন্দন জানিয়েছেন। একই সঙ্গে বেশ কিছু দেশও ভারতের এই সাফল্যের জন্য অভিনন্দন বার্তা পাঠিয়েছে।

- Advertisement -

অন্যদিকে টিকাকরণের এই সাফল্যকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাফল্য হিসেবে তুলে ধরতে সকাল থেকেই আদাজল খেয়ে মাঠে নেমেছেন বিজেপি নেতা-নেত্রীরা। উল্লেখ্য, ৬ অগাস্ট পর্যন্ত গোটা দেশে ৫০ কোটি মানুষকে টিকা দেওয়া হয়েছিল। কিন্তু তারপর ৭৬ দিনের মধ্যে আরও ৫০ কোটি মানুষকে টিকা দিয়ে ১০০ কোটির লক্ষ্যমাত্রা পূরণ করেছে কেন্দ্রীয় সরকার। টিকাকরণের সাফল্যে উচ্ছ্বসিত প্রধানমন্ত্রী টুইট করেন, ভারত এক নতুন ইতিহাস করলো। আমরা দেখলাম বিজ্ঞানের জয়যাত্রা। ১৩০ কোটি মানুষের সম্মিলিত প্রয়াসেই ১০০ কোটি মানুষকে টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা পূরণ হল। এজন্য চিকিৎসক, স্বাস্থ্যকর্মী-সহ যারা এই কর্মযজ্ঞে সামিল ছিলেন তাদের সকলকে অভিনন্দন ও শুভেচ্ছা জানাই।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ বলেছেন, টিকাকরণের ঐতিহাসিক ঘটনাকে স্মরণ করতে লালকেল্লায় জাতীয় পতাকা উত্তোলন করা হবে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ টুইট করে জানান, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মত নেতা থাকার কারণেই ভারত আজ টিকাকরণে বিশ্বের শীর্ষ স্থান দখল করেছে। আজকের দিনটি ভারতের কাছে ঐতিহাসিক ও গর্বের দিন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মতো নেতা থাকার কারণেই ভারতের দক্ষতা ও ক্ষমতা আজ সারা বিশ্বের দরবারে পুনঃপ্রতিষ্ঠিত হল