18 C
Kolkata
Sunday, February 5, 2023

Rakesh Singha: লকডাউনে খাদ্যের দাবিতে ধর্না দিয়েছিলেন, পরাজিত ‘আপেল বাগানের লেনিন’

- Advertisement -

হারলেন ‘আপেল বাগানের লেনিন’। তিনি হারতেই হিমাচল প্রদেশের বিধানসভায় শূন্য হয়ে গেল সিপিআইএম। এ রাজ্যের একমাত্র কমিউনিস্ট বিধায়ক হিসেবে দেশজুড়ে পরিচিত (Rakesh Singha) রাকেশ সিং। প্রবল করোনা সংকটে দেশ ছিল স্তব্ধ। তখন গরীব কৃষক-শ্রমিক সহ সাধারণ জনগণের জন্য খাদ্য ও চিকিৎসার দাবিতে সিমলায় সরকারি দফতরেই ধর্না দিয়ে প্রবল আলোড়ন ফেলে দিয়েছিলেন তিনি। হিমাচল প্রদেশ বিধানসভা নির্বাচনের ফলাফলে থিওগের ভোটাররা তাঁর দিক থেকে মুখ ঘুরিয়ে নিলেন।

- Advertisement -

হিমাচলের থিওগ কেন্দ্রটি সিপিআইএমের একটি ঘাঁটি বলে চিহ্নিত। হিমালয়ের মধ্যে আপেল বাগানের চাষের জন্য বিখ্যাত থিওগ। এখানেই কৃষক আন্দোলনের অন্যতম নেতা রাকেশ সিং। এ রাজ্যের গত বিধানসভা ভোটে থিওগ থেকে জয়ী হয়েছিল সিপিআইএম। থি়ওগ থেকে ১৯৯৩ সালেও সিপিআইএমের রাকেশ সিং জয়ী হয়েছিলেন।

- Advertisement -

এবারে রাকেশ সিংয়ের হয়ে প্রচারে গিয়েছিলেন বৃন্দা কারাত। তিনি দাবি করেছিলেন সিপিআইএমের মার্জিন বাড়বে। কিন্তু ফলাফলের ছবিটা একেবারে উল্টো। নির্দল প্রার্থীর থেকেও কম ভোট পেয়েছেন রাকেশ সিং। তাঁর প্রাপ্ত ভোটের সংখ্যা ১২,২১০টি।

এবার থিওগ কেন্দ্রে জয়ী কংগ্রেসের কুলদীপ সিং রাঠোর। তিনি হিমাচল প্রদেশ কংগ্রেস সভাপতি। দ্বিতীয় হয়েছেন বিজেপি প্রার্থী অজয় শ্যাম। হিমাচল প্রদেশে চমক দিয়ে সরকার গঠনের জন্য সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছে কংগ্রেস। বিজেপি বিরোধী দল।