Entertainment: সিনেমায় স্ক্রিনে মিলে যায় গঙ্গা-পদ্মা

দুই বাংলার যৌথ প্রচেষ্টায় বহুবার সিনেমার পর্দায় ফুটিয়ে তুলেছেন একাধিক অভিনব প্রচেষ্টা

153
India and Bangladesh in Bengali cinema

Entertainment Desk: সাম্প্রদায়িক দাঙ্গার জেরে বাংলাদেশে রাজনৈতিক হাওয়া গরম। বাংলাদেশের টালমাটাল অবস্থা নিয়ে সরব হয়েছে এদেশের জনপ্রতিনিধিরাও। দুই বাংলার মধ্যে বিভিন্ন মাধ্যমের সাহায্যে মেলবন্ধন চিরচারিত ঘটনা।

দুই বাংলার যৌথ প্রচেষ্টায় বহুবার সিনেমার পর্দায় ফুটিয়ে তুলেছেন একাধিক অভিনব প্রচেষ্টা। দুই বাংলার প্রযোজকরাই কেবল একত্রিত হননি, বিভিন্ন শিল্পী এবং কলাকুশলীরাও বিভিন্ন সময়ে জোট বেঁধেছেন নতুন কিছু উপস্থাপন করার প্রচেষ্টায়।

১৯৮০ এবং ১৯৯০ এর দশকে ভারত-বাংলাদেশ যৌথ উৎপাদন চলচ্চিত্রগুলির একটি উল্লেখযোগ্য সংখ্যা ছিল।ফিরে দেখা যাক এমনই কিছু ছবি, যার মাধ্যমে দুই বাংলার মেলবন্ধন ফুটে উঠেছিল গোটা বিশ্বের সামনে:

padma-nadir-majhi

১. পদ্মা নদীর মাঝি (১৯৯৩)
বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের চলচ্চিত্র শিল্পীদের যৌথ প্রয়াসে গৌতম ঘোষের পরিচালনায় পদ্মা নদীর মাঝি মুক্তি পেয়েছিল ১৯৯৩ সালে। এপার বাংলা থেকে ছবিতে অভিনয় করেছিলেন রূপা গাঙ্গুলী, উৎপল দত্ত, রবি ঘোষের মত তারকারা। আবার রাইসুল ইসলাম আসাদ, হুমায়ূন ফরিদীর মত ওপার বাংলার শিল্পীরাও যুক্ত ছিলেন এই চলচ্চিত্রের সাথে। 

maner-manus

২. মনের মানুষ (২০১০)
লালন ফকিরের জীবন কাহিনীর ওপর নির্ভর করে তৈরি হওয়া এই চলচ্চিত্রে অভিনয় করেছিলেন এপার বাংলার প্রসেনজিৎ চ্যাটার্জী, প্রিয়াংশু চ্যাটার্জি। বাংলাদেশের রাইসুল ইসলাম আসাদ আর চঞ্চল চৌধুরী কেও অভিনয় করতে দেখা যায় এই ছবিতে। মনের মানুষ পরিচালনা করেছিলেন এবার বাংলার বিখ্যাত পরিচালক গৌতম ঘোষ।

ami-shudhu-cheyechi-tomay

৩. আমি শুধু চেয়েছি তোমায় (২০১৪)
বাংলাদেশের দুই মেনস্ট্রিম ছবির পরিচালক অশোক পাতি আর অনন্য মামুনের উদ্যোগে এই ছবিটি তৈরি হয়েছিল। ছবির প্রযোজনা করেছিল এপার বাংলার নামকরা প্রযোজনা সংস্থা এসেকে মুভিজ। ছবিতে অভিনয় করেছিলেন অঙ্কুশ হাজরা ও শুভশ্রী গাঙ্গুলী।

shankhacil

৪. শঙ্খচিল (২০১৫)
গৌতম ঘোষ পরিচালিত শঙ্খচিল ছবিতে অভিনয় করেছিলেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায় ও ওপার বাংলার জনপ্রিয় অভিনেত্রী কুসুম শিকদার।

doob

<

p style=”text-align: justify;”>৫. ডুব (২০১৭)
ছবিটি পরিচালনা করেছিলেন বাংলাদেশি পরিচালক মোস্তফা সরওয়ার ফারুকী। ছবিতে বাংলাদেশী অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশার বিপরীতে অভিনয় করেছিলেন বলিউড অভিনেতা ইরফান খান।