Sunday, January 29, 2023

দেশের বিভিন্ন ব্যাংকে প্রায় ৫৮৩০ টি শূন্যপদে কর্মী নিয়োগ করা হবে

- Advertisement -

দেশের বিভিন্ন ব্যাংকে ক্লার্ক পদে ৫৮৩০ টি শূন্যপদে কর্মী নিয়োগ করা হবে। এই বিষয়ে ইতিমধ্যেই বিজ্ঞপ্তি জারি করেছে ইনস্টিটিউট অফ ব্যাংকিং পার্সোনাল সিলেকশন(ibps)। যে কোনও ভারতীয় নাগরিক এই পরীক্ষায় বসতে পারবেন। ইতিমধ্যেই আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গেছে।

১) কোন কোন ব্যাংকে কর্মী নিয়োগ করা হবে

ব্যাঙ্ক অফ বরোদা, ব্যাঙ্ক অফ ইন্ডিয়া,ব্যাংক অফ মহারাষ্ট্র, কানারা ব্যাঙ্ক, সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ইন্ডিয়ান ব্যাঙ্ক, ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক, পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক, পাঞ্জাব এন্ড সিন্ড ব্যাঙ্ক, ইউকো ব্যাংক,ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

- Advertisement -

২) প্রার্থীদের বয়সগত যোগ্যতা

পরীক্ষায় বসার জন্য প্রার্থীদের বয়স হতে হবে ২০ থেকে ২৮ বছরের মধ্যে। এর পাশাপাশি সংরক্ষিত প্রার্থীদের ক্ষেত্রে সরকারি নিয়ম অনুযায়ী বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় দেওয়া হবে।

৩) প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা

ভারত সরকার অনুমোদিত যে কোনও বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক হতে হবে। কম্পিউটারে কোনও সার্টিফিকেট বা ডিপ্লোমা ডিগ্রি থাকতে হবে।

৪) অনলাইন পরীক্ষার পদ্ধতি

১. প্রিলিমিনারি পরীক্ষা – মোট ১০০ নম্বরে পরীক্ষা হবে। তাঁর মধ্যে ইংরেজিতে ৩০ নম্বর, নিউমেরিক্যাল এবিলিটিতে ৩৫ নম্বর এবং রিজনিং এবিলিটিতে ৩৫ নম্বর।

২. মেন পরীক্ষা – মোট ২০০ নম্বরে পরীক্ষা হবে। তাঁর মধ্যে জেনারেল/ফিনান্সিয়াল অ্যাওয়ারনেস ৫০ নম্বর, জেনারেল ইংলিশে ৪০ নম্বর, রিজনিং এবিলিটি ও কম্পিউটার aptitude ৬০ নম্বর এবং কোয়ান্টিটেটিভে aptitude ৫০ নম্বর।

৫) আবেদন ফি
অসংরক্ষিত প্রার্থীদের আবেদন করার জন্য ৮৫০ টাকা দিতে হবে। অন্যদিকে সংরক্ষিত প্রার্থীদের ক্ষেত্রে ১৭৫ টাকা ধার্য করা হয়েছে।

৬) আবেদন পদ্ধতি
আবেদন করার আগে প্রার্থীর স্ক্যান করা ছবি, সই এবং বাম হাতের বুড়ো আঙ্গুলের ছাপ সঙ্গে রাখতে হবে। এবারে IBPS এর অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে হোমপেজে লিখিত পরীক্ষার (CRP Clerks- XI) লিংকটিতে ক্লিক করুন। সেখানে আবেদনপত্রটি যথাযথভাবে পূরণ করে, স্ক্যান করা ফটো, সই এবং বাম হাতের বুড়ো আঙ্গুলের ছাপ আপলোড করতে হবে। আবেদন জমা দেওয়ার শেষ দিন ১ আগস্ট ২০২১। বিস্তারিত জানার জন্য www.ibps.in লিঙ্কে ক্লিক করুন।